রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠিতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠিতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

ঝালকাঠি প্রতিনিধি:

মুজিববর্ষ উপলক্ষে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা পুনরুদ্ধার করতে ঝালকাঠির নলছিটিতে আয়োজন করা হয়েছে ঘোড় দৌড় প্রতিযোগীতা।

হারিয়ে যেতে বসা গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে পেয়ে খুশি স্থানীয়রা। এই প্রতিযোগিতা ঘিরে পুরো গ্রাম জুড়ে তৈরি হয়েছে উৎসবের আমেজ।

নলছিটির উপজেলার কুলকাঠি ইউনিয়নের কুলকাঠি গ্রামের ইউপি সদস্য জালাল মল্লিকের আয়োজনে স্থানীয় মল্লিক বাড়ি প্রাঙ্গণে শুক্রবার বিকালে ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন এলাকার প্রতিযোাগীরা খেলায় অংশ নেয়। মোট ৫০টি ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়।

স্থানীয়রা বলেন, আগে বিভিন্ন স্থানে ঘোড়দৌড় দেখা যেতো। কিন্তু এখন সচরাচর আর এসব খেলা দেখা যায় না। প্রায় হারিয়েই যেতে বসেছে এই খেলা। দীর্ঘদিন পরে আবারও আমাদের গ্রামে এমন প্রতিযোগিতা আয়োজন করায় বেশ খুশি হয়েছি। বিশেষ করে একসাথে এতগুুুুলো ঘোড় দৌড় প্রতিযোগিতা এই প্রথমবারের মতো দেখছি। খুব উপভোগ করছি।

প্রতিযোগিতায় অংশ নেওয়া আবু ফকির বলেন, আমরা প্রতিবছর এই খেলায় অংশগ্রহণ করি। যেখানেই এই খেলা হয় আমরা সেখানে অংশ নেই। খেলা দেখিয়ে আমরা পুরস্কার পাই, এতে আমাদের বেশ ভালো লাগে।কিন্তু এই প্রথম এতগুলো ঘোড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।

আয়োজক কমিটির সভাপতি জালাল মল্লিক বলেন , ঘোড় দৌড় গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা। কিন্তু এই ঐতিহ্যবাহী খেলাটি কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। তাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশত বার্ষিকী উপলক্ষে সেই খেলাকে পুনরুদ্ধার করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান এইচ এম আখতারুজ্জামান বাচ্চু বলেন,মুজিববর্ষ উপলক্ষে ঘোড়দৌড় প্রতিযোগিতা দেওয়ায় আয়োজক কমিটিকে ধন্যবাদ জানাই। দীর্ঘদিন করোনা ভাইরাস কারণে মানুষ ঘরবন্দী ছিলো আজকে এই খেলা দেখে মানুষ আনন্দিত হয়েছে। প্রতিবছর এই খেলা অব্যাহত রাখতে তিনি সকল সহযোগিতা করার আশ্বাস দেন।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন













All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana