সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:১৭ অপরাহ্ন

ঢাকা ছেড়েছেন ৭২ ঘণ্টায় ২৬ লাখ মানুষ

ঢাকা ছেড়েছেন ৭২ ঘণ্টায় ২৬ লাখ মানুষ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

মোবাইল সিম ব্যবহারকারীর ঢাকা ছেড়ে যাওয়ার পরিসংখ্যান অনুযায়ী, গত ৭২ ঘণ্টায় ঢাকা ছেড়ে গেছেন ২৬ লাখ মানুষ। এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

মোস্তাফা জব্বার জানান, গত ঈদের মতো এবারও বিটিআরসি ঢাকা ছেড়ে যাওয়া সিমের হিসাব দিয়েছে। গত ১৫ ও ১৬ ও ১৭ জুলাই ঢাকা ছেড়েছে মোট ২৬ লাখ ২০ হাজার ৫৫৯ জন সিম ব্যবহারকারী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দেওয়া ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করা হয়েছে, গত ১৫ ও ১৬ জুলাই ঢাকা ছেড়েছে মোট ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭ সিম ব্যবহারকারী মানুষ। এছাড়া সোমবার ৯ লাখ ২৬ হাজার ৮৭২টি সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। দিন হিসেবে ভাগ করে দেখা যায়, গত ১৫ জুলাই ঢাকার বাইরে গেছেন ৭ লাখ ৩১ হাজার ৪৬৯ জন, ১৬ জুলাই গেছেন ৯ লাখ ৬২ হাজার ২১৮ জন, ১৭ ‍জুলাই নয় লাখ ২৬ হাজার ৮৭২ জন মোবাইল সিম ব্যবহারকারী।

মন্ত্রী জানান, ঢাকা ছেড়ে যাওয়া এসব সিম ব্যবহারকারীদের মধ্যে রয়েছেন গ্রামীণফোনের ১২ লাখ ৫৯ হাজার ৮৯৩ জন গ্রাহক, রবির গ্রাহক ৪ লাখ ৯১ হাজার ৯১ জন, বাংলালিংকের সিম ব্যবহারকারী ৭ লাখ ৪ হাজার ৪৫৫ জন এবং টেলিটক মোবাইলের ১ লাখ ৬৪ হাজার ২৮৫ জন গ্রাহক।

মোস্তাফা জব্বার বলেন, আমি আজকে তথ্যগুলো পেয়েছি। ফেসবুকে তা প্রকাশ করেছি। এ পরিসংখ্যান দিয়ে কিন্তু সঠিকভাবে বলা যাবে না যে এতোগুলো মানুষ ঢাকা ছেড়েছেন। মানুষের সংখ্যা এর চেয়ে কমও হতে পারে। তবে কত শতাংশ কম হবে এটা বলা কঠিন।

তিনি আরও বলেন, আমি গতবারই বলেছিলাম যে কিছু পরিসংখ্যান রাখ, কারও কাজে লাগতে পারে। হয়তো অনেকের জন্যে এ তথ্য কাজে লাগতে পারে। আমরা টেলিকম প্রতিষ্ঠান থেকে তথ্যগুলো সংগ্রহ করে প্রকাশ করেছি। আমরা এটা থেকে একটা আইডিয়া পাচ্ছি। আশা করি ১৯ জুলাই পর্যন্ত যদি তথ্য পাই তাহলে তা প্রকাশ করব।

মন্ত্রী জানান, আমার কাছে মনে হয়েছে, গত ঈদুল ফিতরের চেয়ে তুলনামূলকভাবে ঈদুল আজহায় অনেকটাই কম মানুষ ঢাকা ছেড়েছেন।

সংশ্লিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছাড়ছেন। একটা পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না। বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন।

গত ঈদুল ফিতরের সময় এক কোটির বেশি মোবাইল গ্রাহক ঢাকা ছেড়ে যান।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana