শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন

কাঠালিয়ায় ভুট্টার ভালো ফলন হয়েছে

কাঠালিয়ায় ভুট্টার ভালো ফলন হয়েছে

নিজস্ব প্রতিবেদক:

ঝালকাঠির কাঠালিয়ায় এ বছর ভুট্টার ভালো ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ভুট্রার ফলন ভালো হয়েছে বলে জানান কৃষকরা। আগামীতে আরো বেশি করে ভুট্রা চাষে আগ্রহী হচ্ছেন তারা। এর আগে উপজেলার মানুষ আমন ধানের ওপর নির্ভর ছিলো। সময় কম ও অধিক লাভ হওয়ায় এখন আমনের পাশাপাশি বোরো, তেল জাতীয় ফসল সূর্যমূখী, তিল, বাদাম, ভুট্রা, মুগ, খেসারী চাষ করছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে, এ মৌসূমে উপজেলার ৬ ইউনিয়নে ১শত ১০ হেক্টর জমিতে ভুট্রার চাষ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার ফলনও হয়েছে। রবি মৌসুমে আমনের পর বেশির ভাগ জমিতে ভুট্রা, মুগ, বাদাম, তিল ও সূর্যমূখীর চাষ হয়েছে। অপেক্ষাকৃত খরচ ও শ্রম কম হওয়ায় এসব ফসল উৎপাদনে আগ্রহী হচ্ছেন কৃষকরা। বাঁশবুনিয়া গ্রামের কৃষক আবুল কালাম, আঃ খালেক, আঃ বারেক ও রামপদ সিংহ জানান, এ বছর ভুট্রার ফলন ভালো হয়েছে। আগামীতে আরো বেশি করে ভুট্রার চাষ করার আগ্রহ প্রকাশ করেন তারা।

উপসহকারি কৃষি অফিসার মো.হাসিবুর রহমান জানান, এ বছরের জানুয়ারী মাসে ভুট্রা রোপন করা হয়। এ মে মাসেই কৃষকরা ফসল ঘরে তুলতে পারবেন। প্রতি হেক্টর জমিতে সারে ৯ টন মেট্রিক মন ফলন হবে। ১শত ১০ হেক্টর জমিতে ফলন হবে ১ হাজার ৪৫ মেট্রিক টন। যার বাজার মূল্য ৩ কোটি ৬৫ লক্ষ ৭৫ হাজার টাকা।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ তানজিলা আহমেদ জানান, কৃষি বিভাগের পরামর্শ ও তদারকিতে এবং আবহাওয়া অনুকুলে থাকায় ভুট্রার বাম্পার ফলন হয়েছে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana