শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

কাঠালিয়ায় ছিচকে চোরের সন্ত্রাসী কর্মকান্ডে অতিষ্ঠ গ্রামবাসী

কাঠালিয়ায় ছিচকে চোরের সন্ত্রাসী কর্মকান্ডে অতিষ্ঠ গ্রামবাসী

বিশেষ প্রতিনিধি:

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার চেঁচরী রামপুর ইউনিয়নের উত্তর চেঁচরী গ্রামে আনোয়ার নামের এক যুবকের চুরি, ছিনতাই ও ঘরে আগুন দেয়াসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে অতিষ্ঠ গ্রামবাসী। সন্ত্রাসী কর্মকান্ডে শিকার হয়েছেন ওই গ্রামের অনেক পরিবার। তাই আনোয়ারের সন্ত্রাসী কর্মকান্ডের আতঙ্কে গ্রামের শতাধিক পরিবার। আনোয়রের ভয়ে র্নিঘুম রাত কাটে পরিবার গুলোর। নিজের জানমাল রক্ষায় এলাকায় পাহাড়া দিতে হয়েছে রাত জেগে। আনোয়ার মাস তিনেক আগে জেল থেকে জামিনে বের হয়ে এসব কর্মকান্ড করে আসছে বলে অভিযোগ গ্রামবাসীর। সে উত্তর চেঁচরী গ্রামের হাবীব হাওলাদারের ছেলে।

গ্রামবাসী অভিযোগ করে বলেন, আনোয়ার দীর্ঘদিন ধরে গ্রামের হাস, মুরগী, গরু, ছাগলসহ মানুষের ঘরে চুরি করে আসছিল। গত বছর চুরি ও কুটার কুড়ে আগুন দেয়ার দায়ে তাকে আটক করে আদালতে প্রেরন করে কাঠালিয়া থানা পুলিশ। এ মামলায় ১৩ মাস কারাভোগ করে আনোয়ার। তখন গ্রামে সস্তি ফিরে আসে। তবে মাস তিনেক আগে জামিনে বের হয় আনোয়ার। তার পর থেকে আবার গ্রামের মানুষের ঘুম হামার হয়ে গেছে। প্রতি রাতেই গ্রামের কোন না কোন ঘরে চুরি করে। কেউ প্রতিবাদ করলে তার ঘরে আগুন দেয়।

এদিকে, গত ২৩ নভেম্বর উত্তর চেঁচরি গ্রামের জালাল মীরার ঘরে লুটপাট শেষে ঘরে অগ্নিসংযোগ করে। এতে আগুনে পুড়ে ছাই হয়ে যায় পুরো ঘর। এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে দাবি ওই পরিবারের। ঘটনার দুইদিন পর আরেকটি চুরির ঘটনায় আনোয়ারকে স্থানীয়রা হাতেনাতে ধরলে তার অপকর্মের কথা শিকার করেন তিনি। এসময় তার কাছ থেকে জালাল মীরার ঘর থেকে নেওয়া মোবাইল ও পোশাক সামগ্রী সহ বেশ কিছু আলামত পাওয়া যায়।

এছাড়াও অনুসন্ধানে জানা জায়, গত বছর করোনা দুর্যোগের মধ্যে আনোয়ার চেঁচরী রামপুর ইউনিয়নের উত্তর চেঁচরী গ্রামে কমপক্ষে ১৮টি কুটার কুড় ও ২টি ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এতে কৃষকের কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আগুনে পুড়ে তিনটি ছাগলও মারা যায়।

স্থানীয় সাবেক ইউপি সদস্য মোফাজ্জেল হোসেন বলেন, গ্রামের জালাল মীরের দুই ভাই সৌদি প্রবাসে থাকে। গত মাসে জালালের মা ওমরা পালনের জন্য ছেলেদের কাছে সৌদিতে যায়। এসময় জালাল বাড়িতে একা থাকতো। বিকেলে তিনি ঘর তালাবদ্ধ করে বাহিরে গেলে সেই সুযোগে আনোয়ার ঘরে প্রবেশ করে নগদ টাকাসহ মূল্যবান মালামাল লুটপাট করে ঘরে আগুন লাগিয়ে দেয়। এক ঘন্টার ব্যাবধানে ঘরটি পুড়ে ছাই হয়ে গেছে।

জালালের বোন মাকসুদা বেগম বলেন, আমরা এর প্রতিকার চাই ও সুষ্ঠ বিচার চাই। আমাদের ঘর পোড়ায় লক্ষ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এখন আমাদের থাকার মতো কিছুই নেই। আমার মা বাড়িতে এসে কই থাকবে?।
স্থানীয় বাসিন্দা দেলোয়ার খান বলেন, আনোয়ারের কর্মকান্ডে আমরা অতিষ্ঠ। তার কর্মকান্ডে কেউ প্রতিবাদ করলে তিনি তার বাড়িতে আগুণ লাগিয়ে দেয়। যার জন্য অনেকেই মুখ খুলতে চায় না।

ডরপন নামের এক যুবক বলেন, জালাল মীরার ঘরে চুরি করে আগুন দেওয়ার কারনে তাকে আমরা ধরে স্থানীয় মেম্বরের কাছে নিয়ে যাই। পরে অজ্ঞত কারনে মেম্বর তাকে ছেড়ে দেয়।

স্থানীয় ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. শাহিন খান বলেন, আমার এলাকায় আনোয়ার হোসেন নামের একজন নামধারী চোর। সে বিগত দিনে ২/৩ বার জেল হাজতে ছিল। ইতিমধ্যে আমার এলাকায় কিছু চুরি হওয়ার পরে এলাকার লোকজন তাকে ধরে আমার কাছে নিয়ে আসে। এরই মধ্যে গ্রামের বৃহৎ একটি ঘরে আগুন দেয়া হয়েছিল। তবে কেউ জানতো না আগুন কে দিয়েছিল। এলাকার লোকজন ওই চোরকে ধরার পরে তার কাছে কিছু জিনিসপত্র পেয়েছে। যে ঘরে পুড়েছিল ওই ঘরের ছেলে জালালের গায়ের পোশাক, মোবাইল ফোন ও তার মায়ের শাড়ি সহ অন্যান্য কিছু জিনিস পত্র আনোয়ারের কাছে পাওয়া যায়। তখন এলাকার মানুষ চিহ্নিত করেছে সে ঘরে আগুন দিয়েছে এবং সে নিজের মুখে শিকার করছে যে সে এই কাজটা করছে। গ্রামের গন্যমান্য ব্যক্তিবর্গ আমার বাড়িতে নিয়ে আসে আনোয়ারকে। থানায় জানানোর পরে থানা কর্তৃপক্ষ বলেছে তাকে যদি কেউ মামলা তাহলে আমরা নিয়ে আসি। আর যদি মামলা কেউ না দেয় এলাকার লোকজনের সামনে তার পরিবারের কাছে হস্তান্তর করেন। মামলা দিতে কেউ রাজি না হওয়ায় এরপর সেভাবেই আমরা একটি মুচলেকা রেখে তার মায়ের কাছে হস্তান্তর করছি। এরপর কি হয়েছে আমি তা জানি না।

কাঠালিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুরাদ আলী বলেন, ওই এলাকায় চোর ধরা হয়েছিল এ বিষয়ে জানা নেই। এছাড়া ওই এলাকায় একটি ঘর পুড়েছে এবং ফায়ার সার্ভিস যে রিপোর্ট দিয়েছে আমরা সেই আলোকে জিডি করে রেখেছি। ঘর পুড়ে ক্ষতিগ্রস্থ সেই পরিবারের লোকজন আসছিল। তার মা গেছেন ওমরা হজ্বে এখনো আসেনি। ঘরে কি কি ছিল তারা সে সব বিস্তারিত বলতে পারেনি। তাদের মা আসলে তারা লিখিত দিবেন।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana