মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মক্কায় অমুসলিম সাংবাদিক প্রবেশে সহযোগিতা করায় সৌদি নাগরিক আটক

মক্কায় অমুসলিম সাংবাদিক প্রবেশে সহযোগিতা করায় সৌদি নাগরিক আটক

অনলাইন ডেস্ক:

অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে সৌদি আরবের মক্কা নগরীতে অমুসলিম ব্যক্তিকে প্রবেশে সহযোগিতা করায় এক সৌদি নাগরিককে আটক করেছে দেশটির প্রশাসন। শুক্রবার (২২ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সৌদি আরবের গণমাধ্যম সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, মক্কা অঞ্চলের পুলিশের মুখপাত্র জানিয়েছেন, আমেরিকান অমুসলিম সাংবাদিককে পবিত্র শহরে প্রবেশের ব্যবস্থা করে দেওয়ার কাজে জড়িত থাকার অভিযোগে একজন সৌদি নাগরিককে আটক করা হয়েছে। পরে অভিযুক্তকে পাবলিক প্রসিকিউশনের কাছে রেফার করা হয়।

শুক্রবার সৌদি আরবের বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) সামনে আনা একটি বিবৃতিতে পুলিশের ওই মুখপাত্র সেই ঘটনার বিশদ বিবরণ দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, অভিযুক্ত সৌদি নাগরিক আমেরিকান অমুসলিম সাংবাদিককে কেবলমাত্র মুসলমানদের জন্য উন্মুক্ত একটি রাস্তা দিয়ে মক্কায় নিয়ে গিয়েছিলেন।

তিনি আরও বলেন, অমুসলিমদের পবিত্র এলাকায় প্রবেশ নিষিদ্ধ এবং ঘটনাটি সেই বিধিনিষেধেরই সুস্পষ্ট লঙ্ঘন। আর তাই অভিযুক্ত ওই নাগরিককে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

মক্কা অঞ্চলের পুলিশের ওই মুখপাত্র বলেছেন, সৌদি আরবে আসা সকল দর্শনার্থীকে দেশের আইনকে সম্মান ও মেনে চলতে হবে। বিশেষ করে পবিত্র মসজিদ এবং পবিত্র স্থানগুলোকে সম্মান করার পাশাপাশি সকল নিয়মকানুন মেনে চলতে হবে।

তিনি সতর্ক করে বলেন, ‘এই ধরনের বিধিনিষেধের যেকোনো লঙ্ঘন অপরাধ হিসাবে বিবেচিত হয়, যা সহ্য করা হবে না এবং প্রাসঙ্গিক আইন অনুযায়ী অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে।’

মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা উপেক্ষা করে পবিত্র মক্কা নগরীতে প্রবেশের দায়ে আমেরিকান সাংবাদিকের মামলাটিও তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য পাবলিক প্রসিকিউশনের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা, গ্র্যান্ড মসজিদ এবং জাবালে রহমত পাহাড়ে উঠে সংবাদ পরিবেশন করেন ইসরায়েলি এক টেলিভিশন সাংবাদিক। আর এরপরই বিশ্বজুড়ে ব্যাপক তোপের মুখে পড়েন তিনি।

গত সোমবার ইসরায়েলি টেলিভিশন চ্যানেল-১৩ দশ মিনিটের একটি প্রতিবেদন সম্প্রচার করে। এতে চ্যানেলটির বিশ্ব সংবাদ বিভাগের সম্পাদক গিল তামারি ইসলামের তীর্থস্থান পবিত্র নগরী মক্কায় গাড়ি চালিয়ে গ্র্যান্ড মসজিদের কাছের প্রবেশদ্বারে যান এবং এর আশপাশের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও স্থাপনা প্রদর্শন করেন।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana