শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

নিউ ইয়র্কে এইচআরপিবির মতবিনিময় সভা

নিউ ইয়র্কে এইচআরপিবির মতবিনিময় সভা

ঝালকাঠি প্রতিনিধি:

মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে গত বৃহস্পতিবার নিউইয়র্কের জ্যাকশন হাইটস এর বাংলাদেশ প্লাজায় প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবী-দাওয়া নিয়ে এক মতবিনিময় সভা এইচআরপিবি নিউইয়র্ক শাখার সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশে এর কেন্দ্রীয় প্রেসিডেন্ট  অ্যাডভোকেট মনজিল মোরসেদ। প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রনে বিচার দ্রুত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে তেমনিভাবে প্রবাসিদের  সম্পত্তি রক্ষা সহ অন্যান্য সমস্যা দ্রুতসমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করতে হবে। মনজিল মোরসেদ আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, পররাস্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্যা সম্পর্কে অবগত হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারনে সম্যাসমাধানে তেমন অগ্রগতি নেই।

এমন কি পুলিশের প্রবাসি সেল যথাযথ ভুমিকা পালনে ব্যার্থ হয়েছে । প্রবাসিদের বর্তমান সমস্যাগুলো সমাধান না করলে দেশের বাহিরে থাকা ভবিষ্যত প্রজন্ম বাংলাদেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে, যার প্রভাব অর্থনীতিতে পরবে। সভা পরিচালনা করেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ যুক্তরাষ্ট্র শাখার সহসভাপতি অ্যাডভোকেট ম জাকির মিয়া।

বক্তব্য রাখেন, অসরপ্রাপ্ত জেলা জজ মুনির হোসাইন পাটোয়ারি, অবসরপ্রাপ্ত জেলা জজ জাহাঙ্গির হোসেন, এ্যাটর্নি খাইরুল বাশার, অ্যাডভোকেট আবদুর রশিদ, অ্যাডভোকেট সাইদ মাইনউদ্দিন, অ্যাডভোকেট নুর ফাতেমা, মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, মোবারক হোসাইন, অ্যাডভোকেট সিরাজ উদ্দিন আহমেদ, মাহবুবুর রহমান চৌধুরি। সভায় বিভিন্ন প্রবাসি বক্তারা দেশে তাদের অধিকার বঞ্চনার ঘটনা বর্ননা করেন ও প্রতিকার দাবী করেন।

মতবিনিময় সভা শেষে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ নিউ ইয়র্ক শাখার নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সভাপতি হয়েছেন অ্যাড. ম জাকির মিয়া, সহসভাপতি আবদুল হাই কাইয়ুম, সাধারণ সম্পাদক এম. রহমান কিবরিয়া, সহসাধারণ সম্পাদক আব্দুল মোমিন প্রধান, সাংগঠনিক সম্পাদক অ্যাড. সাইদ মাইনউদ্দিন, প্রচার সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রশিদ, আইন সম্পাদক অ্যাডভোকেট আলম, কোষাধ্যক্ষ আখতারুর রহমান, কার্যকরী সদস্য অ্যাড. আসলাম খান, অ্যাড. শাহ ফরিদ, মুহম্মদ এ রহমান, তোফায়েল আহম্মেদ চৌধুরী, শাহান মজুমদার, ফারুক মাহমুদ চৌধুরি, মনিজা রহমান, অ্যাড. নুর ফাতেমা, অ্যাড. রেদওয়ান রাজ্জাক এবং রিনা আবেদিন।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana