শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কাঠালিয়ায় বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় করলেন মুসল্লিরা গাবখান টোল ট্রাজেডি নিহত সেই ভিক্ষুক শহিদের পরিবারের পাশে রক্তযোদ্ধারা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ফরম ফিলাপে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ কাঠালিয়ার কাপড় ব্যবসায়ী মাহতাব উদ্দিনের দাফন সম্পন্ন বৃষ্টির জন্য কাঠালিয়ায় ইস্তিসকার নামাজ আদায় ঝালকাঠিতে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় করলেন মুসল্লিরা তাপপ্রবাহে তৃষ্ণার্তদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করছে সামাজিক সংগঠন ইয়াস ঝালকাঠিতে তীব্র তাপদাহের মধ্যে উত্তপ্ত সড়ক ছাড়ছেন না ট্রাফিক পুলিশ হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু ভোগাচ্ছে জমে থাকা তাপ
টিকা নেয়ার পরও কি মাস্ক পরা জরুরি?

টিকা নেয়ার পরও কি মাস্ক পরা জরুরি?

টিকা নেয়ার পরও কি মাস্ক পরা জরুরি?

এক বছরের বেশি সময় ধরে বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে মহামারি করোনা। এখনও সেই তাণ্ডব অব্যাহত রয়েছে। প্রতিদিন হাজার হাজার মানুষ মরছে করোনায়। আক্রান্তের সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। তবে আশার কথা হলো, বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের পর আবিষ্কার হয়েছে করোনা টিকা। বিশ্বের বিভিন্ন দেশে টিকার প্রয়োগ শুরু হয়েছে। বাংলাদেশেও টিকার প্রয়োগ শুরু হয়েছে বুধবার (২৭ জানুয়ারি)।

কিন্তু টিকার প্রয়োগ শুরু হলেই কি সবকিছু স্বাভাবিক হবে? সবাই কি এখনই আগের মতো মুক্তভাবে চলাচল করতে পারবে? এখন কি আর মাস্ক পরতে হবে না? এখন কি আর সামাজিক দূরত্ব মেনে চলতে হবে না? অনেকের মনেই এমন প্রশ্ন জাগতে পারে। এখন দেখা যাক এ বিষয়ে কী বলেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, টিকা নেয়ার পরও মাস্ক পরতে হবে। এখনো আগের মতো সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। মূলত দুটি কারণে তারা এসব বিষয় মেনে চলতে বলেছেন।

তারা বলছেন, দুটি ধাপে করোনার ভ্যাকসিন নিতে হয়। ফাইজারের টিকার প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে হয়। আর মডার্নার টিকার প্রথম ডোজ নেয়ার চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে হয়। অন্যান্য কোম্পানির টিকার ক্ষেত্রেও প্রায় একই কথা প্রযোজ্য।

এছাড়া টিকা নেয়ার পরপরই তার কার্যকারিতা পাওয়া যায় না। কিন্তু সাধারণ মানুষের প্রত্যাশা হলো, তারা প্রথম ডোজ নেয়ার দুই সপ্তাহ পরই সুরক্ষা পেতে চান। কিন্তু সম্পূর্ণ সুরক্ষা পেতে দ্বিতীয় ডোজ নেয়ার দুই সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

করোনা টিকা শুধুমাত্র করোনার উপসর্গ থেকে সুরক্ষা দেবে, নাকি করোনার সংক্রমণ থেকে সুরক্ষা দেবে তা এখনো জানা যায়নি। তার মানে টিকা নেয়ার পরও কেউ আক্রান্ত হতে পারেন। যদিও সেই সম্ভাবনা খুব কম বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ভ্যাকসিন বিশেষজ্ঞ দেবোরাহ ফুলার।

এ কারণে বলা হচ্ছে, এখনো যেহেতু টিকার শতভাগ কার্যকারিতা নিয়ে কোথাও কোথাও দ্বিমত রয়েছে, তাই সম্পূর্ণ নিশ্চিত না হওয়া পর্যন্ত মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলাসহ অন্যান্য সুরক্ষাবিধি সবাইকে মেনে চলতে হবে।

এদিকে, বিশ্বে একদিনে প্রায় ১৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৮৬ হাজার ৪২৫ জনে। একদিনে শনাক্ত হয়েছে প্রায় ছয় লাখ মানুষ। এ নিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ১৫ লাখ ১৪ হাজার ৬৩৬ জনে।

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এই মহামারিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৮৭ জনে। এই সময়ে শনাক্ত হয়েছে ৫০৯ জন।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana