মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

কাঠালিয়ায় মাধ্যমিক বিদ্যালয়ে অবৈধ দাতা সদস্য করায় আদালতে মামলা

কাঠালিয়ায় মাধ্যমিক বিদ্যালয়ে অবৈধ দাতা সদস্য করায় আদালতে মামলা

ঝালকাঠি প্রতিনিধি:

ঝালকাঠির কাঠালিয়ায় সোনারবাংলা মাধ্যমিক বিদ্যালয়ে অবৈধ দাতা সদস্য করার বিরুদ্ধে কেনো অস্থায়ী নিষেধাজ্ঞা দেয়া ১০ দিনের মধ্যে তার জবাব দিতে শোকজ করেছে আদালত। বিদ্যালয়ের স্থায়ী দাতা সদস্য শহিদুল ইসলাম বাদী হয়ে ঝালকাঠি সহকারী জেলা জজ আদালতে (কাঠা) এ মামলা (নং৪৬/২২) দায়ের করেন। একই আদালত আগামী ১৭ মে পর্যন্ত মামলার বাদী ও ৫ বিবাদীর উপর স্থিতিবস্থা জারী করেছে। এরফলে ২১ মার্চ নির্ধারিত ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠানও স্থগিত হয়ে গেছে। ২০ মার্চ রবিবার আদালতের নির্দেশ বিবাদীদের কাছে প্রেরন করা হয়েছে বলে বাদীর আইনজীবী এড. তারিকুল ইসলাম নিশ্চিত করেছেন।

মামলায় অভিযোগে করা হয়েছে, সরকারি বিধিমালা অনুযায়ী যেকোন মাধ্যমিক বিদ্যালয় তহবিলে ২লাখ টাকা অনুদান দিয়ে স্থায়ী দাতা সদস্য ও ২০ হাজার টাকা প্রদান করে এক বছরের জন্য (অস্থায়ী) দাতা সদস্য করা যাবে। তবে এক্ষেত্রে প্রধান শিক্ষককে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনের কমপক্ষে ৬মাস পূর্বে ব্যাংক হিসাবে অনুদাত প্রদানের জমা রশিদ রাখতে হবে। অথচ সোনারবাংলা মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ২১ মার্চ নির্ধারিত ম্যানেজিং কমিটির নির্বাচনে মোঃ কামরুল হাসান ও মেহেদী হাসান নামে দুই ভাইকে বিধিবহির্ভূত ভাবে ও পরাষ্পর যোগসাজসে দাতা সদস্য উল্লেখ করে ভোটার তালিকাভ‚ক্ত করা হয়েছে।
ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন স্বাক্ষরিত ভোটর তালিকায় উদ্দেশ্য মূলক ভাবে ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার লক্ষে গোপনে এ কাজ করেছেন বলে অভিযোগ উঠেছে। মামলায় বিধিবহির্ভূত ভাবে দাতা সদস্য হওয়া মোঃ কামরুল হাসান, মেহেদী হাসান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন, ম্যানের্জি কমিটি নির্বাচনের প্রিজাইডিং অফিসার উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন ও বিদ্যালয় পরিদর্শক বরিশাল শিক্ষাবোর্ডসহ ৫জনকে বিবাদী করা হয়েছে।

এছাড়াও স্থানীয় একটি সূত্র জানায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন স্থানীয় একটি রাজনৈতিক প্রভাবশালী মহলের সাথে আতাঁত করে শীগ্রই ভারমুক্ত হয়ে প্রধান শিক্ষক হওয়ার চুক্তিবদ্ধ হয়েছে। তাদের পরিকল্পনা অনুযায়ী প্রধান শিক্ষক পদোন্নতীর জন্য নিজের অনুগত লোকদের নিয়ে বিদ্যালয়ের নতুন ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে গোপনে এই দুজনকে দাতা সদস্য হিসাবে অন্তভর্‚ক্ত করেছেন।
এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন জানান, তিনি আদালতের শোকজ ও স্থিতিবস্থা জারীর বিষয়টি আজ (রবিবার) প্রিজাইডিং অফিসার উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছে শুনেছেন। তবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের বিধি-বিধান অনুযায়ী দাতা সদস্য নেয়া হয়েছে এখানে বিধিবহির্ভূত কোন কিছুই করা হয়নি।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana