শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন

এসএসসি পরীক্ষার্থী মেয়ে থেকে ছেলেতে রুপান্তর

এসএসসি পরীক্ষার্থী মেয়ে থেকে ছেলেতে রুপান্তর

টাঙ্গাইলের গোপালপুরে লাভলী আক্তার (১৫) নামে এক এসএসসি পরীক্ষার্থীর লিঙ্গ পরিবর্তন হয়েছে। স্কুল ছাত্রী থেকে তিনি ছাত্রে রূপান্তরিত হয়েছে।

নাম পরিবর্তন করে তার নাম আব্দুল্লাহ জিসান রাখা হয়েছে। চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে উপজেলার মির্জাপুর ইউনিয়নে নঠুরচর পশ্চিম পাড়া গ্রামে।

তাকে এক নজর দেখার জন্য বিভিন্ন এলাকার উৎসুক জনতার ভীড় করে তার বাড়িতে। বিষয়টি শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হালিমুজ্জামান তালুকদার। আব্দুল্লাহ জিসান ওই গ্রামের লাভলু মিয়ার বড় মেয়ে ও মির্জাপুর বিএল উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী।

চেয়ারম্যান হালিমুজ্জামান তালুকদার জানান, প্রায় কয়েক মাস আগে থেকে তার মধ্যে ছেলের একটি ভাব আসে। কিন্তু বিষয়টি কাউকে জানায়নি। একবার তার বিয়েও ঠিক হয়েছিলো।

লিঙ্গ পরিবর্তনের কারণে সে বিয়েতে অমত প্রকাশ করে। কিন্তু ওই সময়ে বিষয়টি কাউকে জানায়নি। গত তিনদিন আগে বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। গত ৮ অক্টোবর বিষয়টি জানা জানি হলে  তাদের বাড়িতে উৎসুক জনতার ভীড় জমায়। তাকে এক নজর দেখতে দূর দুরান্ত থেকে লোকজন আসছেন।

স্থানীয় বাসিন্দা রানা খান বলেন, প্রতিদিন জিসানদের বাড়িতে কয়েক হাজার মানুষ আসে তাকে দেখতে। সবাই কৌত‚হল নিয়ে তাকে দেখছে। বেশ কয়েকদিন আগেই তার শরীরে পরিবর্তন লক্ষ্য করা যায়। এছাড়াও শনিবার থেকে তার কথাও পুরুষদের মতোই হচ্ছে।

তার বাবা লাভলু মিয়া জানান, তার স্ত্রীর কাছ থেকে বিষয়টি জানতে পারেন। মঙ্গলবার (৫ অক্টোবর) থেকে বিষয়টি প্রকাশ হওয়ার পর দিনরাত মানুষ ভিড় করছে তাকে দেখার জন্য। এখন তার শারীরিক গঠন পুরুষের মতো। এছাড়া চেহারাতেও কিছুটা পরিবর্তন এসেছে। মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত হওয়ার পর তার নাম রাখেন আব্দুলাহ জিসান। শনিবার (৯ অক্টোবর) দুপুরে মাথার চুল কেটে দেয়া হয়েছে। মাথার চুল কেটে দেয়া হয়েছে। পায়জামা, পাঞ্জাবি কিনে দেয়া হয়েছে। সে নামাজ আদায় করে।

তার মা পারভিন আক্তার জানান, ছয় মাস আগে লাভনী আক্তারের (আব্দুল্লাহ জিসান) বিয়ে ঠিক হয়। বিয়ে করতে অসন্মতি প্রকাশ করে তার রুপান্তরিত হওয়া ঘটনাটি বললে তিনি বিশ্বাস করেননি। পরে শ^াশুড়ীর মাধ্যমে তিনি সবকিছু জেনে শুনে বিশ্বাস করেন। আল্লাহ তাকে মেয়ে থেকে ছেলে বানিয়ে দিয়েছে। আগে তাদের ২ মেয়ে ছিল। এখন ১ ছেলে ও ১ মেয়ে হওয়ায় তারা খুশি।

আব্দুল্লাহ জিসান জানায়, সাত মাস আগে থেকেই তিনি বিষয়টি বুঝছেন। প্রথমে তিনি তার চাচীকে জানায়। এরপর তার বাবা মা বিষয়টি জানে। এসএসসি পরীক্ষার পর বিষয়টি প্রকাশ করার তার ইচ্ছে ছিলো কিন্তু তার আগেই প্রকাশ পেয়েছে। এর আগেও ঘাটাইল উপজেলায় নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। ডাক্তারেও ছেলের বিষয়টি নিশ্চিত করেছেন।

জিসান বলেন, তিনি এসসি পরীক্ষা শেষ করে মাদ্রাসায় ভর্তি হবে। বড় মাওলানা হবে। আজ থেকে নামাজ পড়া শুরু করেছি।

এ বিষয়ে গোপালপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলিম আল রাজি বলেন, স্থানীয় লোকজনের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। আমাদের দেশে মাঝে-মধ্যেই এ ধরনের ঘটনা ঘটে। এটা সাধারণত হরমোন জনিত সমস্যার কারনে হয়ে থাকে। আমি এই বিষয়েরই ডাক্তার। সে যদি আগে সত্যিকারের মেয়ে থাকে তাহলে তার জরায়ু থাকবে। হরমোনের কারণে বাজ্যিক পরিবর্তন হবে। কিন্তু ভিতরে বা জরায়ু পরিবর্তন হবে না।

গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোশাররফ হোসেন বলেন, বিষয়টি শুনেছি। ঘটনাস্থল পরিদর্শন করে বিস্তারিত জানা যাবে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana