বুধবার, ২৯ Jun ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যু

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যু

অনলাইন ডেস্ক:

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। শুক্রবার আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আমিরাত নিউজ এজেন্সি-ডব্লিউএএম তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

আলা-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার এজেন্সি টুইটারে লিখেছে, ‘প্রেসিডেন্টের কার্যালয় বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, প্রেসিডেন্টের মৃত্যুতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হবে এবং ৪০ দিনের সরকারি শোক পালন করা হবে। ফেডারেল ও আঞ্চলিক পর্যায়ে ও বেসরকারি সেক্টরসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি সংস্থাগুলো তিন দিন বন্ধ থাকবে।’

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান যিনি বেশ কয়েক বছর ধরে অসুস্থতায় ভুগছিলেন। তাঁর ভাই ও আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদের-যাকে দেশটির ডি-ফ্যাক্টর শাসক হিসেবে বিবেচনা করা হয়—সঙ্গেও দৈনন্দিন বিষয়গুলো নিয়ে কাজকর্ম বন্ধ করে দিয়েছিলেন। তবে তাঁর উত্তরসূরি কে হবেন এই বিষয়ে কোনো তাৎক্ষণিক ঘোষণা দেওয়া হয়নি।

শেখ খলিফা ২০০৪ সালে তাঁর বাবা ও সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদের স্থলাভিষিক্ত হন। ক্ষমতাসীন হওয়ার এক দশক পর তিনি স্ট্রোকের শিকার হন। তারপর থেকেই তিনি অনেকটাই জনসাধারণের দৃষ্টির বাইরে চলে যান।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের সবচেয়ে উঁচু ভবনটির নাম প্রয়াত এই শাসকের নামে রাখা হয়েছিল বুর্জ খলিফা।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন













All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana