বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ঝালকাঠিতে বর্নাঢ্য শোভাযাত্রা

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ঝালকাঠিতে বর্নাঢ্য শোভাযাত্রা

ঝালকাঠি প্রতিনিধিঃ

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সোমবার থেকে সপ্তাহ জুড়ে সারা দেশের সাথে ঝালকাঠিতেও ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদযাপন করা হয়েছে।

সোমবার (২২মে) সকালে ঝালকাঠি সদর উপজেলা পরিষদের সভাকক্ষে জেলা প্রশাসন আয়োজিত সপ্তাহের আনুষ্ঠানিক উদ্ধোধন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু। উদ্বোধন ঘোষনার পর সু-সজ্জিত একটি বর্নাঢ্য সড়ক শোভাযাত্রা শহর প্রদক্ষীন করেছে। বাদকদল সহ গাড়ির বহর সাজিয়ে শোভাযাত্রাটি পৌরএলাকার প্রধান সড়ক এবং ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়ক প্রদক্ষিণ করেছে।

এমপি আমির হোসেন আমু, জেলা প্রশাসক ফারহা গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন নাহার, সহকারী কমিশনার (ভুমি), সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, জন প্রতিনিধি এবং সরকার দলীয় নেতা কর্মীরা শোভাযাত্রা অংশ নেন। কির্তিপাশা ইউনিয়নে তৎকালীণ রাজা কির্তিনারায়নের জমিদার বাড়িতে গিয়ে শোভাযাত্রাটি সমাপ্ত করা হয়।

এর আগে সকালে ঝালকাঠি সদর উপজেলা ভূমি অফিসের নতুন ভবনের নির্মান কাজের ভিত্তি স্থাপন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি আমির হোসেন আমু।

উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি আমির হোসেন আমু বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমি সেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বাড়ানো এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হবে।’

তিনি আরো বলেন, ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে: স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার।’

জেলা প্রশাসক বলেন, ‘ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে ভূমিসেবা সপ্তাহে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana