বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

বিশ্বের ‘প্রথম’ হিজাব পরা ভাস্কর্য যুক্তরাজ্যে

বিশ্বের ‘প্রথম’ হিজাব পরা ভাস্কর্য যুক্তরাজ্যে

বিশ্বের ‘প্রথম’ হিজাব পরা ভাস্কর্য যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক:

ব্রিটেনে নির্মিত হচ্ছে বিশ্বের প্রথম হিজাব পরা নারীর ভাস্কর্য। এটি চলতি বছরের অক্টোবরেই উন্মোচিত হতে যাচ্ছে । বার্মিংহামে স্থাপিত হচ্ছে যাচ্ছে ব্রোঞ্জের এই ভাস্কর্যটি । ভাস্কর্যটির নিচে লেখা রয়েছে ‘ভালোবাসায় নারীর অধিকার এবং তার যা কিছু পরিধেয় তাকে সম্মান করা উচিত। এই ভাস্কর্যটির নাম দেয়া হয়েছে ‘হিজাবের শক্তি।’ ১৬ফুট লম্বা ভাস্কর্যটির কাজ প্রায় শেষের দিকে। ভাস্কর্যটির প্রথম অনুমোদন দেয় স্থানীয় দাতব্য সংস্থা লিগ্যাসি ওয়েস্ট মিডল্যান্ডস।

বিশ্বের প্রথম হিজাব পরা নারীর ভাস্কর্যটির নকশা করেছেন বিখ্যাত শিল্পী লুক পেরি। ভাস্কর্যটি সম্পর্কে বলতে গিয়ে পেরি জানান, ‘হিজাবের শক্তি’ এমন একটি অংশ, যা ইসলামে বিশ্বাসী হিজাব পরিধানকারী নারীদের প্রতিনিধিত্ব করে।

ভাস্কর্যটির ডিজাইনগুলো নিয়ে কাজ করা সত্যিই উত্তেজনাপূর্ণ ছিল। কারণ আমরা এখন অবধি জানি না, কাজ শেষে ভাস্কর্যটি দেখতে কেমন হবে। আর্টওয়ার্কের সাইটটি হবে ‘স্মেথউইক।’ যাকে ভাস্কর ব্যাখ্যা করেছেন ‘ইসলামী বিশ্বাস থেকে আসা সম্প্রদায়ের একটি বিশাল অংশ।

লুক পেরি বার্মিংহাম মেইলকে জানান, নকশাটির ধারণা প্রথমে আমার মাথায় আসে কিছু মুসলিম নারীদের সঙ্গে কথা বলে। কমিউনিটি কানেক্ট ফাউন্ডেশনে আমি তাদের সঙ্গে কাজ করেছিলাম। আমি তাদের কাছে জানতে চাই তারা কোন ধরনের শিল্পকর্ম দেখতে চায়? তারা বলেছিলেন, তাদের কোন প্রতিরূপ নেই, আমাদের মত দেখতে কিছুই নেই। তাই তারা তাদের সন্তানদের এমন জিনিস দেখাতে চান, যা তাদের সংস্কৃতির সাথে যায়। শুধু ধনী শ্বেতাঙ্গদের ইতিহাস তারা জানতে চায় না।

আরও পড়ুন : ৯৯৯–এ ফোন পেয়ে পুলিশ সদস্যকে গ্রেপ্তার 

পেরি আরও জানান, ‘এই ভাস্কর্যটি এমন একটি জিনিস, যা সম্পর্কে মানুষ খুব দৃঢ়ভাবে অনুভব করে। তবে এমন ভাস্কর্য খুব একটা দেখা যায় না, বিশেষত পাবলিক আর্টে। চলুন একে তার নিজের বীরত্বপূর্ণ বর্ণনায় ছেড়ে দেই। মানুষ এই আনন্দ উদযাপন করুক। যারা খুব কমই এমন আনন্দ উদযাপন করে। তিনি আরো জানান, সম্ভবত এই মূর্তিটিকে নিয়ে বিতর্ক হতে পারে। তবুও ব্রিটেনের সমস্ত বাসিন্দারই এটি প্রতীকী মূর্তি স্থাপত্য হিসেবে গড়া যেতে পারে বলেই মত তার। সূত্র: এনডিটিভি

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana