বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
হাসপাতালে তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকের নামে মিথ্য মামলা কাঠালিয়ায় যে প্রতিষ্ঠান থেকে শতভাগ পাশ কাঠালিয়ায় সাংবাদিক ফারুক হোসেন খানের ছেলে রাফি পেলেন জিপিএ-৫ ঝালকাঠি জেলায় আনুষ্ঠানিকভাবে প্রথম ছাত্রশিবিরের প্রধান কার্যালয় উদ্বোধন ঝালকাঠিতে টাস্কফোর্স টিমের অভিযান, দু’জন ব্যবসায়ীকে জরিমানা কাঠালিয়ায় এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২১ শিক্ষার্থী পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে মা’রা গেল খামারির ৬টি গরু ঝালকাঠিতে জমজমাট ভাসমান আমড়ার হাট কাঠালিয়ায় যড়যন্ত্রমূলক হত্যা মামলায় জড়িয়ে হয়রানির প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন ফজরের নামাজের ফজিলত: আলোকিত জীবনের পথে প্রথম প্রহর
ফজরের নামাজের ফজিলত: আলোকিত জীবনের পথে প্রথম প্রহর

ফজরের নামাজের ফজিলত: আলোকিত জীবনের পথে প্রথম প্রহর

ফজরের নামাজের ফজিলত: আলোকিত জীবনের পথে প্রথম প্রহর

ইসলামের আলো:

ফজরের নামাজ, ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ ফরজ নামাজের মধ্যে একটি, যা আমাদের দৈনন্দিন জীবনে আত্মশুদ্ধি ও আলোকিত জীবনযাপনের জন্য প্রেরণা যোগায়। মহান আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের ওপর এই নামাজকে বিশেষভাবে ফরজ করেছেন, এবং কোরআন ও হাদিসে এর অসীম ফজিলত বর্ণনা করেছেন। ফজরের নামাজ আমাদেরকে একটি নতুন দিন শুরু করার, আল্লাহর করুণা প্রাপ্তি এবং যাবতীয় পাপ থেকে দূরে থাকার সুযোগ করে দেয়।

ফজরের নামাজের সময় শুরু হয় মধ্যরাতের শেষ প্রহর থেকে এবং সূর্যোদয়ের আগে পর্যন্ত থাকে। এই সময়ের পরিবেশ, বাতাস এবং চারপাশের নিস্তব্ধতা আমাদের মন-মস্তিষ্ককে প্রশান্তি প্রদান করে। কোরআনের সুরা আল-ইসরায় বলা হয়েছে, “নিশ্চয় ফজরের সময় কোরআন পাঠ করা বিশেষভাবে প্রশংসনীয়।” হাদিসেও বলা হয়েছে, “ফজরের নামাজে একজন মুসলিম জান্নাতের গ্যারান্টি পেতে পারে” (সহিহ মুসলিম)।

ফজরের নামাজের বিশেষ ফজিলতের মধ্যে অন্যতম হলো আত্মিক প্রশান্তি ও শারীরিক সুস্থতা। বিজ্ঞান বলছে, ভোরবেলায় জাগ্রত হওয়া এবং ফজরের নামাজ আদায় করা শরীর ও মনকে সতেজ করে তোলে, কারণ এই সময়ে প্রাকৃতিক অক্সিজেনের পরিমাণও বেশি থাকে। এছাড়া, সঠিক সময়ে ঘুম থেকে ওঠার মাধ্যমে একজন ব্যক্তির সারাদিন কর্মক্ষমতা ও মনোযোগ বৃদ্ধি পায়।

ফজরের নামাজ আমাদের জীবনে আল্লাহর সঙ্গে সম্পর্ককে মজবুত করে এবং আমাদের ব্যক্তিগত, সামাজিক ও আধ্যাত্মিক জীবনে আশীর্বাদ নিয়ে আসে।

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

কাঠালিয়া বার্তা’য় বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন : মোবাইলঃ ০১৮৪২২৫৩১২২












All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana