মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০১:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

জাওয়াদের প্রভাবে কাঠালিয়ায় ফসলের ক্ষতির আশঙ্কা

বার্তা ডেস্ক:

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ঝালকাঠির কাঠালিয়ায় থেমে থেমে বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অবশ্য গতকাল বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমতে থাকে। তবে গত রোববার রাতে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। এদিকে বৃষ্টির কারণে উপজেলার ডালজাতীয় শস্য, সবজি, আলু, গম, পাকা আমন ধানের গড়ে ৩০ ভাগ ক্ষতির আশঙ্কা করছেন কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বরিশাল আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র পর্যবেক্ষক আনিসুর রহমান বলেন, রোববার সকাল ছয়টা থেকে সোমবার বেলা বারোটা পর্যন্ত ১১ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত এবং স্থানীয় নদী বন্দরে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বরিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, স্থানীয় নদী বন্দরে এক নম্বর সতর্ক সংকেত পরিবর্তন না হলে ছোট ছোট সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল স্বাভাবিক থাকবে।

এদিকে অসময়ের বৃষ্টিতে উপজেলা সদর, আমুয়া, পাটিখালঘাটা,চেঁচরী রামপুর, শৌলজালিয়া ও আওরাবুনিয়া ইউনিয়নের কৃষকের পাকা আমন ধান নুয়ে পড়েছে। লালশাক, পালন শাক, ফুলকপি, বাঁধাকপি খেতে পানি জমেছে বলে জানান ওই সব এলাকার চাষিরা।

এ উপজেলায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হিমেল হাওয়ার সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় খেটে খাওয়া মানুষজন পড়েছেন বিপাকে। উপজেলার ৫টি ইউনিয়নের বেশির ভাগ সবজি খেত বৃষ্টির কারণে তলিয়ে নষ্ট হয়ে গেছে। এ ছাড়া বৃষ্টির কারণে অনেক পান বরজেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

নিম্ন আয়ের মানুষ বেশি বিপাকে পড়েছেন কারণ তাঁরা বৃষ্টির কারণে ঘর থেকে বের হতে পারেনি। উপজেলার প্রধান প্রধান সড়কে বৃষ্টির কারণে যাত্রী কম থাকায় বাস, ইজিবাইক, মাহেন্দ্র ও মোটরসাইকেল কম দেখা গেছে। ফলে সড়কে যাতায়াতকারী লোকজন পড়েছেন বিপাকে। এছাড়া দুই দিনের টানা বর্ষণে পানি জমেছে কাঠালিয়া বাসষ্ট্যান্ডে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana