বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন

কোভিড টিকা নেওয়ার বয়স ৩০ নির্ধারণ

কোভিড টিকা নেওয়ার বয়স ৩০ নির্ধারণ

অনলাইন ডেস্ক:

টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনল সরকার। এখন থেকে ত্রিশোর্ধ্ব নারী ও পুরুষেরা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। এই নিয়ে চার দফায় টিকা প্রদানের বয়সসীমা কমিয়ে আনা হলো।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন। রেজিস্ট্রেশন ও চাহিদার অবস্থা বুঝে পর্যায়ক্রমে বয়সসীমা আরও কমিয়ে আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে দেশে টিকা নিবন্ধন শুরুর প্রাথমিক পর্যায়ে টিকা নেওয়াদের বয়স ৫৫ বছর বেঁধে দেওয়া হয়। পরে বয়সসীমা কমিয়ে ৪০ বছর করা হয়। সবশেষ বিভিন্ন মাধ্যমে টিকার সংস্থান মেলায় গত ৫ জুলাই তৃতীয় দফায় টিকা নেওয়ার বয়স ৩৫ বছরে করার ঘোষণা দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

সোমবার (১৯ জুলাই) পর্যন্ত চলতি মাসে চীন এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন (গ্যাভি)–এর মাধ্যমে সিনোফার্ম–মডার্নার ৯৫ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে সিনোফার্মের ৪০ লাখ ও মডার্নার ৫৫ লাখ ডোজ টিকা এসেছে।

এ অবস্থায় গত ৭ জুলাই দ্বিতীয় দফায় প্রথম ডোজের টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন শুরু হয়েছে। বর্তমানে প্রতিদিনই প্রায় ২ লাখ মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হচ্ছে। এর মধ্যে সব সিটি করপোরেশন এলাকায় মডার্না ও সিনোফার্ম দেওয়া হচ্ছে জেলা ও উপজেলায়। আর কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের টিকা দেওয়া হচ্ছে রাজধানীর সাতটি কেন্দ্রে।

সুসংবাদ মিলেছে দ্বিতীয় ডোজ পাওয়া ব্যক্তিদেরও। আগামী মাসের শুরুতেই কোভ্যাক্স থেকে ২৯ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা আসার কথা জানিয়েছে সরকার। সাড়া দিয়েছে রাশিয়াও। এ ছাড়া আগস্ট–সেপ্টেম্বরে ভারত থেকে সেরামের টিকাও আসা শুরু হতে পারে। সব মিলেয়ে আগামী দুই মাসের মধ্যে ২ কোটি টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana