এখন সময় :
,
kathaliabarta.com

কাঠালিয়ায় গত বছরের তুলনায় এবারে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

সাকিবুজ্জামান সবুর:

রবিবার ৩১ মে প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। কাঠালিয়ায় সম্পূর্ণ নকলমূক্ত অনুষ্ঠিত পরীক্ষার প্রকাশিত এ ফলাফলে এ বছর উপজেলায় পাসের হার ৬২ এবং জিপিএ-৫ পেয়েছে ১৯টি।

যদিও বরিশাল শিক্ষা বোর্ডের পাসের হারের (৭৯.৭০) চেয়ে কম। তবে উপজেলায় গত বছরে (২০১৯ সনে) পাসের হারছিল ৫৬ এবং জিপিএ-৫ পেয়েছিল ১০টি।

 

ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, গত বছরের তুলনায় এবারে জিপিএ-৫ ও পাসের হার দুটোই বৃদ্ধি পেয়েছে। এছাড়া জিপিএ- ৪ এর সংখ্যার বেড়েছে অনেক। বিশেষ করে এ বছর উপজেলা সদরের নাম করা দুটি বিদ্যালয়ের চেয়ে মফস্বল এলাকার বিদ্যালয় গুলোতে তুলনামূলক ভাল রেজাল্ট করেছে। প্রাপ্ত ১৯টি জিপিএ-৫ এর মধ্যে ১৩টি-ই পেয়েছে সদরের বাইরের মফস্বল স্কুলে।

 

তথ্যানুসন্ধান ও সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, নকলমূক্ত পরিবেশ ও সুষ্ঠুব্যবস্থাপনায় পরীক্ষা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-অভিভাবকদের আন্তরিকতা এবং শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ ও পরীক্ষার সিন্ডিকেট মূক্ত হওয়ায় প্রকৃত মেধার বিকাশ ঘটেছে।

অন্যদিকে অনেক অভিভাবকতাদের সন্তানের কাঙ্খিত ফলাফল না হওয়ায় হতাশা ব্যক্ত করেন। আবার কোন কোন অভিভাবক ফলাফল খারাপের জন্য শিক্ষকদের প্রাইভেট ও কোচিং বাণিজ্যকে দায়ী করেন।

উত্তর ছিটকী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, শিক্ষার্থীদেরকে মেইন বই পড়তে উৎসাহিত করা, হোম ভিজিট, বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করে সাপ্তাহিক টিউটারিয়াল পরীক্ষা নেয়ায় সার্বিক ভাবে এ বছরের ফলাফল ভাল হয়েছে।

 

এ বিষয়ে কাঠালিয়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব ও কচুয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম আমিরুল ইসলাম লিটন সিকদার জানান, সম্পূর্ণ প্রভাবমূক্ত থেকে অনিয়ম, দূর্নীতি ও স্বজন প্রীতিকে উপেক্ষা করে শতভাগ নকলমূক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে ফলাফল হয়েছে। বিশেষ করে উপজেলা নির্বাহী অফিসার আকন্দ মোহম্মদ ফয়সাল উদ্দীন এর দিক নির্দেশনা ও আন্তরিক প্রচেষ্টায় আমরা (হল কর্তৃপক্ষ) সম্পূর্ণ নকলমূক্ত পরিবেশে পরীক্ষা নিতে সক্ষম হয়েছি এবং গত বছরের তুলনায় এবারের ফলাফল ভাল হয়েছে।

 

উপজেলা নির্বাহী অফিসার আকন্দ মোহম্মদ ফয়সাল উদ্দীন জানান, সম্মানিত শিক্ষকদের আগ্রহ ও সম্বনয়ে সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে ‘দুরান্ত কাঠালিয়ান নেটওয়ার্কে’র  আওতায় এনে বিজ্ঞান কুইজ, বির্তক, বইপড়া, মৌসুমি প্রতিযোগিতাসহ বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে অংশ গ্রহণে উৎসাহিত ও সাফল্য অর্জন করায় তারা আত্মবিশ্বাসী হয়েছে।

যে কারণে অনেক শিক্ষার্থী ক্লাস ও পড়ার টেবিল মূখী হওয়ায় সম্পূর্ণ নকলমূক্ত পরিবেশে পরীক্ষায় অংশ নিয়ে ভাল ফলাফল করতে সক্ষম হয়েছে। কাঠালিয়া উপজেলায় প্রথমবারের মতো পরপর দু‘বার শিক্ষার্থীরা বিজ্ঞান অলিম্পিয়ানে চ্যাম্পিয়ান ও বিদেশ ভ্রমণের সুযোগ সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

 

Share Button
Print Friendly, PDF & Email
নোটিশ :   কাঠালিয়া বার্তার প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি - সম্পাদক
সম্পাদক ও প্রকাশক: মোঃ শহীদুল আলম, নির্বাহী সম্পাদক: মোহাম্মদ আবদুল হালিম
বার্তা সম্পাদক: মোঃ সাকিবুজ্জামান সবুর
সম্পাদকীয় কার্যলয়: কাঠালিয়া বার্তা, কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
ইমেল: kathaliabarta@gmail.com, মুঠোফোন: ০১৭১২৫২৯২৬৬, ০১৭৭৪৯৩৭৭৫৫