সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

হাত-পায়ে ঝিঁঝিঁ ধরলে কী করবেন!

হাত-পায়ে ঝিঁঝিঁ ধরলে কী করবেন!

হাত-পায়ে ঝিঁঝিঁ ধরলে কী করবেন

ডা. রোজানা রউফ

সাধারণত অনেকক্ষণ একভাবে বসে থাকলে চাপ পড়ার কারণে শিরায় রক্ত চলাচল বাধাগ্রস্ত হয়। স্নায়ুতে চাপ পড়ার কারণেও সাময়িক অসাড়তার পাশাপাশি এমন একটি অনুভূতি হয়, যেন অসংখ্য সুই দিয়ে একসঙ্গে ওই অংশে খোঁচা দেওয়া হচ্ছে। একেই বলে পায়ে ঝিঁঝিঁ ধরা।

তবে এটি সাময়িক। চাপ অপসারণ করলে, রক্ত চলাচল স্বাভাবিক হয়ে গেলে বা স্নায়ুর চাপ কমে গেলে কিছুক্ষণের মধ্যে এই অস্বাভাবিক অনুভূতি হ্রাস পায় এবং সম্পূর্ণ চলে যায়। তবে যদি এটি খুব বেশি মাত্রায় হয়, তাহলে হাত ও পায়ে রক্ত সরবরাহে কোনো সমস্যা আছে কি না, খুঁজতে হবে। একে বলে পেরিফেরাল আর্টারি ডিজিজ।

মেরুদণ্ডের সমস্যা (সার্ভাইক্যাল বা স্পাইনাল স্পনডিলোসিস), অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের জন্য নিউরোপ্যাথির মতো জটিলতা তৈরি হলেও এমন সমস্যা হতে পারে। এ ছাড়া অন্য কোনো কারণে স্নায়ুতে প্রদাহ, স্নায়ু আঘাতপ্রাপ্ত হলে, ঘন ঘন শ্বাস–প্রশ্বাস নেওয়ার কারণে, অ্যালকোহল বা সিসা নামক পদার্থের বিষক্রিয়ায় অথবা ভিটামিন ডি–এর মারাত্মক ঘাটতির জন্যও এ রকম হওয়া বিচিত্র নয়। ঝিঁঝিঁ ধরার সঙ্গে সঙ্গে কোনো কিছুর কারণে চাপ পড়ে থাকলে, তা অপসারণ করুন।

পায়ে হলে হাঁটাহাঁটি করুন। পায়ের আঙুলগুলো নাড়ান। হাতে হলে হাতের মুঠি খুলুন ও বন্ধ করুন। এ ধরনের সমস্যা যেন না হয়, সে জন্য ধূমপান বর্জন করুন, সবুজ (ব্রকলি, পালংশাক) সবজি খান। এ ছাড়া ধুন্দুল, মিষ্টি আলু, অ্যাভোকাডোতে প্রচুর ভিটামিন বি থাকে। এ ছাড়া ভিটামিন সি–এর জন্য টক ফল, ভিটামিন ই, ভিটামিন এ–যুক্ত খাবার খেতে হবে। আদা, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামযুক্ত খাবার খেলে স্নায়ুর কার্যকারিতা ঠিকমতো সম্পন্ন হয়।

ডা. রোজানা রউফ, অ্যাসোসিয়েট কনসালট্যান্ট, মেডিসিন, স্কয়ার হাসপাতাল।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana