শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কবে থেকে মোবাইল ইন্টারনেট চালু হবে জানালেন বিটিআরসি চেয়ারম্যান শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের যে আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী চেয়ার বেয়ে উঠে পুলিশ কর্মকর্তার আঙুলে সাপের কামড় ঝালকাঠিতে গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপি নেতারা, ভয়ে আছে কোটা আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা চিকিৎসাধীন আরও তিনজনের মৃত্যু, নিহত বেড়ে ২০৪ মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত নেই কাঠালিয়ায় শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে বাঁধা, পুলিশের লাঠিচার্জ ও ইট পাটকেল নিক্ষেপ, আহত-৪ কাঁঠালিয়ায় জীবনের নিরাপত্তা চেয়ে মসজিদের ইমামের সংবাদ সম্মেলন কাঠালিয়ায় হেলিকপ্টারে করে বউ আনলেন সুমন তালুকদার কোটা আন্দোলন : এক দিনে গেল ছয় প্রাণ
রামপালে হচ্ছে ৩০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র

রামপালে হচ্ছে ৩০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র

রামপালে হচ্ছে এবার ৩০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র

অনলাইন ডেস্ক:

বাগেরহাটের রামপালে ৩০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট শর্তে দেশি-বিদেশি চারটি প্রতিষ্ঠানকে যৌথভাবে এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। একই সভায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য তেল ও মসুর ডাল এবং বিদেশ থেকে সার কেনার সিদ্ধান্তও হয়।

সভা শেষে এ বিষয়ে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৮টি প্রস্তাব পাস করা হয়। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন এবং বিদ্যুৎ বিভাগের ১টি প্রস্তাব ছিল। অনুমোদন পাওয়া ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১১ হাজার ৪৩০ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার ৭৫০ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) উদ্যোগে বাগেরহাটের রামপাল উপজেলায় ৩০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এর জন্য সৌদি আরবের অ্যাকোয়া পাওয়ার কোম্পানি, বাংলাদেশের কমফিট কম্পোজিট নিট লিমিটেড, ভিয়েলাটেক্স স্পিনিং লিমিটেড এবং মিডল্যান্ড ইস্ট পাওয়ার লিমিটেড বাংলাদেশ যৌথ কোম্পানির মাধ্যমে এ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হবে। ২০ বছর মেয়াদে ওই কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১ দশমিক শূন্য ৬৭ টাকা হিসাবে আনুমানিক ১০ হাজার ৭৬১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

গতকালের সভায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৪০ লাখ লিটার রাইস ব্র্যান তেল এবং ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়। মসুর ডাল কিনতে মোট খরচ হবে ৫৭ কোটি ৫ লাখ টাকা। প্রতি কেজির দাম ৯৫ টাকা ৯ পয়সা, যা আগের চেয়ে একটু বেশি। প্রতি কেজির আগের দাম ছিল ৯৪ টাকা ৪৪ পয়সা। তবে তেল কিনতে কিছুটা কম ব্যয় হবে। প্রতি লিটার ১৬১ টাকা ৫০ পয়সা দরে রাইস ব্র্যান তেল কিনতে মোট খরচ হবে ৬৪ কোটি ৬০ লাখ টাকা। আগের প্রতি লিটারের দাম ছিল ১৬৯ টাকা ২৫ পয়সা।

শিল্প মন্ত্রণালয়ের বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সার ও সারের কাঁচামাল কেনার পাঁচ প্রস্তাবও অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য মালয়েশিয়া থেকে ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট ৯৭ কোটি ৮২ লাখ টাকায় এবং চীন থেকে ১০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড কেনা হবে ৫৮ কোটি ৮৬ লাখ টাকায়। বিসিআইসি রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করবে ২৬২ কোটি টাকায়। সংস্থাটি দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকেও ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে ১২৯ কোটি ১৮ লাখ টাকায়।

এদিকে গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের নিয়মে পরিবর্তন আনার সিদ্ধান্ত এসেছে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায়। পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিল করতে হবে। আগে এ সময়সীমা ছিল ৪২ দিন।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

সম্পাদকীয় কার্যালয়: কাঠালিয়া বার্তা
কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
মোবাইল: 01774 937755









Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana