শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

বরিশাল ঘুরে ফের সুন্দরবনের পথে স্যাটেলাইট ট্যাগ বসানো কুমিরটি

বরিশাল ঘুরে ফের সুন্দরবনের পথে স্যাটেলাইট ট্যাগ বসানো কুমিরটি

বরিশাল ঘুরে ফের সুন্দরবনের পথে স্যাটেলাইট ট্যাগ বসানো কুমিরটি

সুন্দরবনের স্যাটেলাইট ট্যাগ বসানো চারটি কুমিরের মধ্যে একটি কুমির এখন বিচরণ করছে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার পানগুছি নদীতে। শুক্রবার সুন্দবনের অদূরে বলেশ্বর, কচা ও পানগুছি নদীর মোহনায় কুমিটির সর্বশেষ অবস্থান শনাক্ত করেন কুমিরের গতিবিধিতে নজরে রাখা বিশেষজ্ঞ দলের কর্মকর্তারা।

পানগুছি নদীতে কুমির অবস্থান করছে এ খবর জানাজানি হলে নদী ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন শতশত রেণুপোনা সংগ্রহকারী ও ক্ষুদ্র জেলেরা। এর প্রভাবে মোরেলগঞ্জের সন্ন্যাসী ও কুমারখালী এলাকার পাইকারি রেণুপোনা সরবরাহকারী আড়তগুলোতে পোনা সংকট দেখা দিয়েছে।

সন্ন্যাসী গ্রামের আড়তদার সাইফুল ইসলাম ও আব্দুল মালেক হাওলাদার জানান, পানগুছি নদীতে কুমিরের অবস্থানের খবর ছড়িয়ে পড়লে রেণু পোনা সংগ্রহকারী জেলেদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। তাই মোরেলগঞ্জ-শরণখোলা আড়তগুলোতে রেণু পোনার সংকট দেখা দিয়েছে।

এর আগে লবণ পানির কুমিরের আচরণ ও গতিবিধি গবেষণার জন্য ১৩ মার্চ পশ্চিম সুন্দরবনের ভদ্রা নদীতে প্রাপ্তবয়স্ক দুটি লবণপানি প্রজাতির স্ত্রী কুমির, ১৪ মার্চ সুন্দরবনের করমজল ও ১৫ মার্চ জোড়া এলাকার নদীতে লবণপানি প্রজাতির দুটি পুরুষ কুমিরের পিঠে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে সুন্দরবনের হারবাড়িয়া পয়েন্টে অবমুক্ত করেছিল আইইউসিএন এবং বন বিভাগ।

কুমিরের গতিবিধিতে নজর রাখা বিশেষজ্ঞ দলের বরাত দিয়ে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বিষয়টি নিশ্চিত করে বলেন, ট্যাগ বসানো তিনটি কুমির সুন্দরবন এলাকায় অবস্থান করছে। একটি কুমির বহু পথ ঘুরে এখন মোরেলগঞ্জের পানগুছি, পিরোজপুরের কচা ও শরণখোলার বলেশ্বর নদীর মোহনায় ঘোরাফেরা করছে।

কুমিরটি দলছুট হয়ে সুন্দরবন এলাকার বাইরে চলে যাওয়ায় গত ১২ দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। এটি নিজের নিরাপদ পরিবেশ খুঁজতেই হয়তো এই দীর্ঘ পথ পাড়ি দিয়ে সুন্দরবনের কাছাকাছি চলে গিয়েছে বলেও মন্তব্য করেন এ কর্মকর্তা।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana