বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
হাসপাতালে তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকের নামে মিথ্য মামলা কাঠালিয়ায় যে প্রতিষ্ঠান থেকে শতভাগ পাশ কাঠালিয়ায় সাংবাদিক ফারুক হোসেন খানের ছেলে রাফি পেলেন জিপিএ-৫ ঝালকাঠি জেলায় আনুষ্ঠানিকভাবে প্রথম ছাত্রশিবিরের প্রধান কার্যালয় উদ্বোধন ঝালকাঠিতে টাস্কফোর্স টিমের অভিযান, দু’জন ব্যবসায়ীকে জরিমানা কাঠালিয়ায় এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২১ শিক্ষার্থী পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে মা’রা গেল খামারির ৬টি গরু ঝালকাঠিতে জমজমাট ভাসমান আমড়ার হাট কাঠালিয়ায় যড়যন্ত্রমূলক হত্যা মামলায় জড়িয়ে হয়রানির প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন ফজরের নামাজের ফজিলত: আলোকিত জীবনের পথে প্রথম প্রহর
পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে মা’রা গেল খামারির ৬টি গরু

পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে মা’রা গেল খামারির ৬টি গরু

ঝালকাঠি প্রতিনিধিঃ

ঝালকাঠির রাজাপুরে পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে একটি খামারের ৬টি গাভি গরুর মৃ’ত্যু হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ আঙ্গারিয়া গ্রামের মো. নজরুল ইসলাম (৫৬) খামারে এ ঘটনা ঘটে। যার আনুমানিক মূল্য প্রায় ৪ লাখ টাকা হবে বলে জানান গরুর মালিক। এ ছাড়া খামারটির আরও ২টি বাছুর গরু অসুস্থ রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ।

ঘটনার বর্ণনা দিয়ে খামারের মালিক মো. নজরুল ইসলাম বলেন, খড়কুটো নাই তাই দুপুরে আমার ছেলে পুকুরের পাশ থেকে কাঁচা ঘাস কেটে এনে গরুকে খেতে দেয়। পরদিন সকালে খামারে গিয়ে দেখি গরু সুয়ে আছে অসুস্থ কিছু খায় না। এরপর রাজাপুর উপজেলা ও জেলার ডাক্তার এনে ওষুধ খাওয়ালেও কোন লাভ হলো না। ২টা করে তিনদিনে ৬টা গরুর মৃত্যু হয়েছে।

খামারির ছেলে ইমরান বলেন, দুপুরে কাঁচা ঘাস কেটে গরুকে খেতে দেই। পরদিন সকালে দেখি গরু অসুস্থ কিছু খায় না। এরপর ডাক্তার খবর দিয়ে তাদের দেখালে তারা বলেন বিষাক্ত কিছু খাওয়ার জন্য এমনটা হয়েছে। তারা ওষুধ দিলো খাওয়ালাম কিন্তু কোন কাজ হলো না খামারের ৮টি গরুর মধ্যে ৬টি গাভী গরু অসুস্থ হয়ে মারা গেছে।

এ বিষয়ে রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ বলেন, খামারে গিয়ে পরিদর্শন করে গরুকে ওষুধ দেওয়া হয়েছিলো। বৃষ্টির সময় কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। খামারিদের গরুকে শুধু কাঁচা ঘাস দেওয়া থেকে বিরত থাকা উচিত। এ ছাড়া নেপিয়ার ঘাস কাটার সঙ্গে সঙ্গে গরুকে খেতে দেওয়া উচিত নয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

কাঠালিয়া বার্তা’য় বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন : মোবাইলঃ ০১৮৪২২৫৩১২২












All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana