সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

নোকিয়ার নতুন স্মার্টফোন এবার আইফোনের সঙ্গে পাল্লা দেবে

নোকিয়ার নতুন স্মার্টফোন এবার আইফোনের সঙ্গে পাল্লা দেবে

বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া নিজেদের বিজনেস মডেল বা ব্যবসার ধরনে পরিবর্তন আনতে যাচ্ছে। একসময় নোকিয়া মোবাইলের বাজারে প্রায় ৯০ শতাংশ দখলে রেখেছিল। নোকিয়া বাজারে আনছে ‘নোকিয়া ম্যাজিক ম্যাক্স ৫জি’ স্মার্টফোন যা পাল্লা দেবে আইফোনের সঙ্গে।

আইফোন, স্যামসাং, শাওমির মতো মোবাইল কোম্পানিগুলো নোকিয়ার জায়গা দখল করে রেখেছে। সম্প্রতি নোকিয়া তাদের লোগো পাল্টায়। এরই মধ্যে নোকিয়া ম্যাজিক ম্যাক্স ৫জি স্মার্টফোন-সম্পর্কিত বেশ কিছু তথ্যও সামনে এসেছে। যা দেখে অনেকে মনে করছেন, নোকিয়ার এই নতুন ফোন সরাসরি পাল্লা দেবে আইফোনের সঙ্গেও।

ডিএনপি ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, নোকিয়া ম্যাজিক ম্যাক্স ৫জি মোবাইলটিতে একাধিক দুর্দান্ত ফিচারগুলোর মধ্যে থাকছে ৬ দশমিক ৭ ইঞ্চির ডিসপ্লে। যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এ ছাড়া এই স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৭-এর সুরক্ষা থাকবে।

নোকিয়ার নতুন এই ফোনে থাকবে ৮/১২/১৬ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজের সংস্করণ। নতুন এই স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপও দুর্দান্ত। এই ফোনে রয়েছে ৭৯৫০ এমএএইচ-এর নন-রিমুভেবল ব্যাটারি। শুধু তা-ই নয়, এই ফোনে আপনি পেয়ে যাবেন ১৮০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। এই ফোনে রয়েছে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট।

নোকিয়া ম্যাজিক ম্যাক্স ৫জির পেছনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। যার প্রধান ক্যামেরাটির রেজল্যুশন ১৪৪ মেগাপিক্সেল। এ ছাড়া ৬৪ মেগাপিক্সেল ও ৪৮ মেগাপিক্সেলের আরও দুটি ক্যামেরা রয়েছে এতে।

এই স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। পাশাপাশি এতে চিপ হিসেবে থাকছে দ্বিতীয় প্রজন্মের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ ৫জি প্রসেসর। এই দুর্দান্ত স্মার্টফোনের দাম প্রায় ৫৮ হাজার টাকা। ধারণা করা হচ্ছে, আলোচিত এই স্মার্টফোন চলতি মাসের শেষ দিকে বাজারে আসবে।

এর আগে, গত রোববার (২৬ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নকিয়া ৬০ বছর পর নতুন করে নিজেদের ব্র্যান্ডের লোগোতে ফিনল্যান্ডভিত্তিক ঘোষণা দিয়েছে। এর অংশ হিসেবে নোকিয়ার নতুন লোগো প্রকাশ করা হয়েছে বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে। আগের লেগোর নীল রঙ বাদ দিয়ে নতুন রঙ আনা হয়েছে। ইংরেজি বানান ‘Nokia’-তে থাকা পাঁচটি বর্ণেই পরিবর্তন আনা হয়েছে স্পেনের বার্সেলোনায় শুরু হতে যাওয়া ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩’ সামনে রেখে প্রতিষ্ঠানটি এ ঘোষণা দেয়। নতুন লোগোয় পুরনো গৌরব ফিরে পাওয়ার আশায় ৬০ বছর পর নোকিয়া নিল এই সিদ্ধান্ত।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana