বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

কাঠালিয়ায় পল্লী সমাজসেবা কার্যক্রমের সুদমুক্ত ক্ষুদ্রঋণের চেক বিতরণ

কাঠালিয়ায় পল্লী সমাজসেবা কার্যক্রমের সুদমুক্ত ক্ষুদ্রঋণের চেক বিতরণ

বার্তা ডেস্ক:

ঝালকাঠির কাঠালিয়ায় সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রমের আওতায় পাঁচটি প্রকল্পের সদস্যদের মাঝে সুদমুক্ত ক্ষুদ্রঋণের চেক বিতরণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে ৩২ জন ঋণগগ্রীতাকে ১৩ লাখ ৫৫ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. এমাদুল হক মনির। উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেনের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাঠালিয়া প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি মো. ফারুক হোসেন খান, ইউপি সদস্য এইচএম নাসির উদ্দিন আকাশ।

সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রম দেশের পল্লী অঞ্চলে বসবাসরত দুঃস্থ, অসহায়, অবহেলিত, অনগ্রসর ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পরিচালিত হচ্ছে। পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রমের সুদমুক্ত ক্ষুদ্রঋণ বাংলাদেশের ক্ষুদ্রঋণ/দারিদ্র্য বিমোচনের সুতিকাগার এবং পথিকৃৎ হিসেবে দেশের প্রান্তিক জনগোষ্ঠির অর্থনৈতিক মুক্তির ক্ষেত্রে সূচনা করে এক নতুন ও বর্ণিল ইতিহাস।

পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রমের আওতায় বাংলাদেশে সর্বপ্রথম সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রমের সূত্রপাত। ফলে এ কার্যক্রমটি বাংলাদেশ ক্ষুদ্রঋণ কার্যক্রমের সুতিকাগার এবং পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত। এ কর্মসূচি বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক মুক্তির ক্ষেত্রে সূচনা করে এক নতুন ও যুগান্তকারী ইতিহাস।

এ কার্যক্রমের মাধ্যমে পল্লী অঞ্চলে বসবাসরত ভূমিহীন, দারিদ্র্যসীমার নীচে বসবাসরত জনগোষ্ঠির মধ্যে সামাজিক সচেতনতা সৃষ্টিও আয়বর্ধক কর্মসূচিতে তাঁদের সম্পৃক্ত করে দেশের সার্বিক উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে। দরিদ্র জনগণকে সংগঠিত করে উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসা ও দরিদ্রতা বিমোচন ও জীবনযাত্রার মান উন্নয়ন করাই এর মূল লক্ষ্য।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana