শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০১:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কাঠালিয়ায় স্বেচ্ছাসেবক দলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কাঠালিয়ায় শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত কাঠালিয়ার চেঁচরী রামপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত রাজাপুরে শ্রী কৃষ্ণের ৫২৪৮ তম জন্মাষ্টমী উদযাপন রাজাপুরে মসজিদ কমিটির সহ-সভাপতি কর্তৃক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক লাঞ্চিত কাঠালিয়ায় জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান কাঠালিয়ায় জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত কাঠালিয়ায় খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত বিএনপির আয়োজনে ঝালকাঠিতে দোয়া মুনাজাত অনুষ্ঠিত বরগুনায় ছাত্রলীগকে লাঠিপেটা কেন, জানতে তদন্ত কমিটি
কাঠালিয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তার ‘সততার পুরুস্কার বদলী’

কাঠালিয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তার ‘সততার পুরুস্কার বদলী’

বার্তা ডেস্ক:

ঝালকাঠির কাঠালিয়ায় সততার পুরুস্কার হিসেবে যোগদানের ৮ মাসের মাথায় বদলী হলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন। রোববার (২৬ জুন) সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম এর স্বাক্ষরিত (স্মারক- ৪১.০১.০০০০.০০৮.১৯.০১৩.১২.৭১২, তাং-২৩.০৬.২০২২) এক আদেশে তাকে জেলার নলছিটি উপজেলায় বদলী করা হয় এবং নলছিটি উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মোফাজ্জেল হোসেন চৌধুরীকে কাঠালিয়া বদলী করা হয়। বদলীর আদেশে আগামি ০৬ জুলাই এর মধ্যে বদলীকৃত স্থলে যোগদানের জন্য বলা হয়েছে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন গত বছরের ১২ সেপ্টেম্বর কাঠালিয়ায় যোগদান করেন। যোগদানের পর উপজেলার বিভিন্ন এতিমখানার অনিয়ম, দূর্নীতি ও এতিম না থাকা সত্যেও লাখ লাখ টাকা আত্মসাতের বিরুদ্ধে ব্যবস্থা নেন, উন্মুক্তভাবে বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের শনাক্ত, ভাতা যাচাই-বাছাই করাসহ উপজেলা সমাজসেবা কার্যালয়কে ঘুষ ও দূর্নীতিমুক্ত ঘোষণা করেন।

জানাযায়, কাঠালিয়া উপজেলার নিবন্ধনকৃত ১৭টি এতিমখানায় ৬০৯জন এতিম নিবাসীর জন্য বছরে ১ কোটি ৪৬ লাখ ১৬ হাজার টাকা অনুদান বরাদ্ধ আসতো। কিন্ত উপজেলা সমাজসেবা কর্মকর্তা এস এম দেলোয়ার হোসেন কাঠালিয়ায় যোগদানের পর এতিমখানাগুলো একাধিক বার সরজমিনে পরিদর্শনে ১৩টি এতিম খানায় সরকারি নীতিমালা অনুযায়ী এতিম নিবাসী না থাকায় মন্ত্রণালয়ে সঠিক প্রতিবেদন দিলে এসব প্রতিষ্ঠানের ক্যাপিটেশন ও বরাদ্ধ বাতিল হয়ে যায় এবং মাত্র ৫টি এতিম খানার ৮৬ জন এতিম নিবাসীর বরাদ্ধ বহাল থাকে। এছাড়া বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিসহ অন্যান্য সুবিধা ভোগীদের উন্মুক্তভাবে যাচাই-বাছাই ও ভাতা প্রদান প্রক্রিয়া চালু করেন। এতে প্রকৃত সুবিধাভোগীরা দূর্নীতি, স্বজনপ্রীতি ও হয়রানী ছাড়াই তাদের বরাদ্ধের টাকা পাচ্ছেন।

চেঁচরী রামপুর ইউনিয়নের দক্ষিণ চেঁচরী গ্রামের ৯৮ বছর বয়সী বাসিন্দা বিবেকান্দ সিকদার জানান, দীর্ঘদিন ধরে আমি কোন ভাতা পাইনি। কয়েক বছর আগে একবার কাগজপত্র দিয়েছিলাম টাকা পয়সা না দিতে পারায় ভাতা পাস হয় নাই। তবে এবার নতুন সমাজসেবা অফিসারের সাথে দেখা করলে কোন টাকা পয়সা ছাড়াই আমাকে ভাতার ব্যবস্থা করে দেন। তিনি আমাকে কোথাও কোন টাকা দিতে নিষেধ করেছেন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন বলেন, আমি যোগদানের পর থেকে সরকারের নির্দেশনা অনুযায়ী আমার দপ্তরের আওতাধীন সকল কার্যক্রম সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছি। একাধিকবার সরেজমিনে পরিদর্শন ও স্থানীয়দের তথ্য প্রমানের ভিত্তিতে উপজেলার ১৭ এতিমখানার মধ্যে ১৩টি সরকারি নীতিমালা অনুযায়ী এতিম নিবাসী না থাকায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় বরাদ্ধ বন্ধ হয়ে যায়। ফলে ২০২১-২০২২ অর্থ বছরে ১ কোটি টাকার বেশি সরকারি অর্থ আত্মসাতের হাত থেকে রক্ষা পায়। যা গত ডিসেম্বর মাসের উপজেলা মাসিক সমন্বয় ও আইন-শৃঙ্খলা সভায় উত্থাপন ও রেজুলেশন করা হয়। এছাড়া বয়স্ক ও প্রতিবন্ধীসহ সুবিধাভোগীদের উন্মুক্ত যাচাই-বাছাইর প্রক্রিয়া বাস্তবায়ন করায় প্রকৃত ব্যক্তিরা ভাতার আওতায় আসে। এসব কারণে দূর্নীতি ও অনিয়মের সাথে জড়িত একটি মহল মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে আমার বিরুদ্ধে নামে-বেনামে মিথ্যা অভিযোগ করে আসছে। তবে হঠাৎ করে কি কারণে আমাকে নলছিঠিতে বদলী করা হয়েছে তার সঠিক কারণ আমার জানা নেই।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা খানম বলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেলোয়ার হোসেন সৎ, সাহসী ও পরিশ্রমী একজন কর্মকর্তা। এখানে সৎ অফিসারদের স্বাধীনভাবে কাজ করা খুবই কঠিন। ম্যানেজ করে চলতে পারলে তার কোন সমস্যা নাই। আমার জানামতে অনেক চেষ্ঠা করেও যেটা দেলোয়ার হোসেনকে আপোস করানো সম্ভব হয়নি। তার বদলীর কথা শুনে খুবই খারাপ লাগছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার বলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা একজন ভালো ও সৎ মানুষ। তিনি এখানে যোগদানের পর বেশ কয়েকটি সাহসী পদক্ষেপ গ্রহণ করেন। বিশেষ করে কয়েকটি এতিমখানায় এতিম নিবাসী না থাকায় বরাদ্ধ বাতিল হয়।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana