বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

কাঠালিয়ায় লোকালয় ছেড়ে হনুমান এখন উপজেলা শহরে ঘুরে বেড়াচ্ছে

কাঠালিয়ায় লোকালয় ছেড়ে হনুমান এখন উপজেলা শহরে ঘুরে বেড়াচ্ছে

বার্তা ডেস্ক:

ঝালকাঠির কাঠালিয়ায় প্রায় একমাস ধরে একটি দলছুট মুখপোড়া হনুমান ঘুরে বেড়াচ্ছে। উপজেলার আওরাবুনিয়া, শৌলজালিয়া, সেন্টারের হাট, কচুয়া, লতাবুনিয়া ও বড় কাঠালিয়াসহ বিভিন্ন গ্রামে প্রায় একমাস ধরে দেখা যায়। অবশেষে গত কয়েকদিন থেকে গ্রাম ছেড়ে উপজেলা শহরের সদর রোড ও তার আশেপাশের বিভিন্ন পয়েন্টের ভবন, মোবাইলের টাওয়ার ও গাছে গাছে থাকে।

শুক্রবার বেলা ১২টার দিকে হনুমানটিকে কাঠালিয়া সদর ফাযিল মাদ্রাসার দিকে যেতে দেয়া যায়। এসময় হনুমানটিকে দেখতে কৌতুহলী মানুষ ভিড় করে। কেউ কেউ আবার দূর থেকে মোবাইল ফোনে ছবি তুলছে। স্থানীয়রা খাবার দিলেও খাবার খেতে দেখা যায় না।

কাঠালিয়া সদর ফাযিল মাদ্রাসা রোডের ব্যবসায়ী আল আমিন ও কালাম হাওলাদার জানায়, শুক্রবার দুপুরে হঠাৎ করে দোকানের সামনে একটি মুখপোড়া হনুমান দেখি। এসময় হনুমানটিকে খাবার দিলেও খাবার খায়নি। তখন লোকজন হনুমানটিকে দেখতে ভিড় করেন। শুনেছি গত কয়েকদিন থেকে মুখ পোড়া হনুমানটি উপজেলা পরিষদের সামনের রাস্তার আশেপাশে ঘোরাফেরা করছিল।

কাঠালিয়া সরকারি তফাজ্জল হোসেন মানিক মিয়া ডিগ্রী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. সিদ্দিকুর রহমান জানান, মুখ পোড়া হনুমান বৃক্ষচারী শান্তি প্রিয় প্রাণি। এরা চলাফেরা, ঘুম, খাবার সংগ্রহ, খেলাধুলা ও বিশ্রামসহ সবকিছু গাছেই সম্পন্ন করে থাকে। মূলত গাছের পাতা খেয়ে জীবন ধারণ করে বলে এদেরকে পাতা বানর বলা হয়। বনভূমি কমে যাওয়ায় এরা অস্তিত্ব সংকটে পড়েছে। তাই এরা লোকালয়ে চলে এসেছে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana