মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কাঠালিয়ায় ডায়রিয়ায় গ্রামের পর গ্রাম আক্রান্ত

কাঠালিয়ায় ডায়রিয়ায় গ্রামের পর গ্রাম আক্রান্ত

বার্তা ডেস্ক:

ঝালকাঠির কাঠালিয়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব মহামারি রূপ নিয়েছে। এখন গ্রামের পর গ্রাম আক্রান্ত হচ্ছে। সরকারি হিসেবে গত ছয় দিয়ে (১৬-২২ এপ্রিল পর্যন্ত) ২৮৩ জন এবং গত ১২ ঘন্টায় ৪০ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে(আমুয়া) ভর্তি হয়েছেন। কিন্তু বিভিন্ন এলাকায় আসল চিত্র ভিন্ন। উপজেলা ছিটকী, বিনাপাানি, হেতালবুনিয়া, জোড়খালী ও আমুয়া, বাঁশবুনিয়াসহ বেশ কয়েকটি গ্রামের অধিকাংশ বাড়িতেই ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হচ্ছে শত শত।

উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর তুলনায় শয্যা সংখ্যা কম থাকায় রোগীদের মেঝে, বেঞ্চে, করিডোরে ও সিঁড়িতে ঠাঁই নিতে বাধ্য হচ্ছে। আইভি স্যালাইন ও জনবল সংকটের কারণে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। হাসপাতাল থেকে প্রত্যেক রোগীকে একটিমাত্র স্যালইন সরবরাহ করা হচ্ছে। কোন কোন রোগীর ৮/১০টিরও বেশি স্যালইন পুষ করতে হচ্ছে। এদিকে বাজারেও স্যালইন সরবারাহ না থাকায় রোগীর স্বজনদের মধ্যে একধরনের হাহাকার বিরাজ করছে।

ডায়রিয়ার মহামারি ও স্যালাইন তথা ওষুধ সংকটের খবর বিভিন্ন পত্রিকা ও টেলিভিশন প্রচারিত হওয়ায় এবং স্থানীয় জনপ্রতিনিধি, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ ও ব্যক্তিগত ফেইজবুক পেইজসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশাসন ও স্বাস্থ্যবিভাগসহ বিভিন্ন মহলের দৃষ্টি আকর্ষণ করে পোষ্ট দেয়া অব্যাহত রেখেছেন অসংখ্য মানুষ। এর প্রেক্ষিতে ডায়রিয়া আক্রান্তদের সহায়তায় ঝালকাঠি-১ (কাঠালিয়া-রাজাপুর)আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন কাঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুই হাজার ব্যাগ স্যালাইন ব্যক্তিগতভাবে দিয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাপস কুমার তালুকদার জনান, স্যালাইন সংকটের ব্যাপারে আমাদের এমপি আলহাজ্ব বজলুল হক হারুন মহোদয় ব্যক্তিগতভাবে দুই হাজার ব্যাগ স্যালাইন দেওয়ার কথা বলেছেন। আশা করছি এমপি মহদয়ের দোয়া স্যালাইন ২/১ দিনের মধ্যে হাসপাতালে পৌঁছবে। এছাড়া সিভিল সার্জন স্যার ৫ শত স্যালাইন দিয়েছেন। ফলে হাসপাপতালে স্যালাইন সংকট হবে না।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







All rights reserved@KathaliaBarta-2021
Design By Rana