এখন সময় :
,
kathaliabarta.com

কিশোরগঞ্জে করোনায় মৃত ব্যক্তির দাফন কার্যক্রমে স্বেচ্ছাসেবী দল গঠন

ইমরান হোসেন, কিশোরগঞ্জ:

মৃত ব্যক্তির দাফন-কাফনে স্বেচ্ছাসেবী দল গঠনের উদ্যোগ নিয়েছে ইসলামিক ফাউন্ডেশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়। জেলা সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় তারা কিশোরগঞ্জের ১৩টি উপজেলার প্রতিটিতেই একটি করে স্বেচ্ছাসেবী দল গঠন করেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বা এমন সন্দেহ নিয়ে কেউ মারা গেলে শুরু হয় বিপাক। সংস্পর্শে গেলে করোনাভাইরাসের আক্রান্তের ভয় থেকে কেউ দাফন-কাফনের কাজে রাজি হতে চান না। তবে কিশোরগঞ্জে এই সমস্যায় পড়তে হবে না। জেলার প্রতিটি উপজেলায় গঠন করা হয়েছে স্বেচ্ছাসেবী দল। এই দলের সদস্যরাই মৃত ব্যক্তিদের দাফন-কাফনের ব্যবস্থা করবেন।

 

ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফারুক আহাম্মদ বলেন, মুসলমান কেউ মারা গেলে তাঁর জানাজা ও দাফন-কাফনের কাজ করবে এই স্বেচ্ছাসেবী দল। জেলার প্রত্যেকটি উপজেলায় ১০ সদস্যবিশিষ্ট স্বেচ্ছাসেবী দল গঠন করে দেওয়া হয়েছে। দলে একজন মসজিদের ইমাম, একজন মুয়াজ্জিন, ইসলামিক ফাউন্ডেশনের একজন সাধারণ তত্ত¡াবধায়কসহ সাতজন পুরুষ ও তিনজন নারী স্বেচ্ছাসেবী থাকছেন। তিনি আরও জানান,মঙ্গলবার  জেলা সদরের দল গঠন করা হয়েছে।   গঠিত দলের সদস্যদের নিয়ে কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে সরাসরি স্বাস্থ্য অধিদপ্তরের ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষিত করে তোলা হয়েছে।

 

কিশোরগঞ্জের ডেপুটি সিভিল সার্জন মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিদ্যমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন জায়গায় তাঁরা একটা বিষয় লক্ষ্য করছেন। সেটি হচ্ছে, কেউ করোনাভাইরাসে আক্রন্ত বা এই ভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেলেও বিপাক শুরু হচ্ছে। কারণ ভয়ে ও আতঙ্কে মৃত ব্যক্তির জানাজা ও দাফন-কাফনে কেউ এগিয়ে আসতে চাইছেন না। মূলত সে জন্যই আগে থেকে প্রস্ততির অংশ হিসেবে এসব স্বেচ্ছাসেবী দল গঠন করে রাখা হচ্ছে। প্রথম পর্যায়ে মৃত মুসলমান ব্যক্তিদের জন্য এই স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ধর্মাবলম্বী মৃত ব্যক্তিদের জন্যও স্বেচ্ছাসেবী দল গঠনের আলোচনা চলছে।

 

 

Share Button
Print Friendly, PDF & Email
নোটিশ :   কাঠালিয়া বার্তার প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি - সম্পাদক
সম্পাদক ও প্রকাশক: মোঃ শহীদুল আলম, নির্বাহী সম্পাদক: মোহাম্মদ আবদুল হালিম
বার্তা সম্পাদক: মোঃ সাকিবুজ্জামান সবুর
সম্পাদকীয় কার্যলয়: কাঠালিয়া বার্তা, কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
ইমেল: kathaliabarta@gmail.com, মুঠোফোন: ০১৭১২৫২৯২৬৬, ০১৭৭৪৯৩৭৭৫৫