এখন সময় :
,
kathaliabarta.com

বাংলাদেশে তিন করোনা রোগী শনাক্ত

বাংলাদেশে প্রথম তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আরো তিনজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রোববার (৮ মার্চ) দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, গতকাল (শবিনার) তাদের শরীরে করোনা ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে একজন নারী এবং দুজন পুরুষ রয়েছে। এদের মধ্যে দুইজন ইতালি ফেরত বাংলাদেশি রয়েছেন। ব্রিফিংয়ে আইইডিসিআর জানিয়েছে, আক্রান্ত তিনজন রোগীর অবস্থায়ই স্থিতিশীল। তারা ভালো আছেন। তবে আইসোলেশনে থাকবেন।

 

১০২টি দেশ ও অঞ্চলে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াল। গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। আড়াই মাসের কম সময়ের মধ্যে বিশ্বের অর্ধেক দেশে সংক্রমণ শনাক্ত হলেও বাংলাদেশ এ তালিকার বাইরে আছে। তবে যে কোনো সময় বাংলাদেশে রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া যেতে পারে।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা বলেছেন, পৃথিবীর অনেক দেশেই করোনা ছড়িয়ে পড়েছে। সব সময় প্রস্তুত থাকা দরকার। যেকোনো সময় আক্রান্ত দেশ থেকে যাত্রীদের মাধ্যমে করোনা দেশে আসতে পারে।

 

শনিবার দুপুরে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক এ কথা বলেন। তিনি সাংবাদিকদের জানান, দেশে ১১১ জনের নমুনা (মুখ ও নাকের লালা) পরীক্ষা করা হয়েছে। এখনো কেউ শনাক্ত হয়নি। গতকাল সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে আইইডিসিআর জানিয়েছে, ৪৮ জন ব্যক্তি বিভিন্ন হাসপাতালে ‘আইসোলেশন’ ও ‘কোয়ারেন্টাইনে’ আছেন। এদের কেউ কেউ আক্রান্ত দেশ থেকে এসেছেন।

 

এদিকে করোনা প্রতিরোধে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে কুয়েত। দেশটির সিভিল এভিয়েশন বিভাগ গত শুক্রবার এ নির্দেশনা দেয়। আগামী এক সপ্তাহ এসব দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

গতকাল ছুটির দিন থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা সন্ধ্যা পর্যন্ত আইইডিসিআরে সভা করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র বলেছে, সভাটি হয়েছে মূলত করোনা প্রতিরোধের সার্বিক প্রস্তুতি নিয়ে। করোনা প্রতিরোধ সরঞ্জাম কেনাকাটা, পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার প্রস্তুতি এবং চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের বিষয়গুলো সভায় গুরুত্ব পেয়েছে।

 

 


Share Button
Print Friendly, PDF & Email
নোটিশ :   কাঠালিয়া বার্তার প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি - সম্পাদক
সম্পাদক ও প্রকাশক: মোঃ শহীদুল আলম, নির্বাহী সম্পাদক: মোহাম্মদ আবদুল হালিম
বার্তা সম্পাদক: মোঃ সাকিবুজ্জামান সবুর
সম্পাদকীয় কার্যলয়: কাঠালিয়া বার্তা, কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
ইমেল: kathaliabarta@gmail.com, মুঠোফোন: ০১৭১২৫২৯২৬৬, ০১৭৭৪৯৩৭৭৫৫