এখন সময় :
,
kathaliabarta.com

কিশোরগঞ্জের অর্গানিক সবজি চাষী মনোয়ার হোসাইন রনী

ইমরান হোসেন, কিশোরগঞ্জ থেকে :

সবজির জেলা কিশোরগঞ্জ হলেও অর্গানিক বা বিষমুক্ত ভাবে সবজি আবাদ করা কঠিন। সে চ্যালেঞ্জ কে সামনে রেখে কিশোরগঞ্জের তরুন কৃষি উদ্দ্যোক্তা মনোয়ার হোসাইন রনী কিশোরগঞ্জ বাসীকে বিষ মুক্ত সবজি উৎপাদন করে সারা ফেলে দিয়েছেন। তিনি ১০ বছর যাবৎ বিষমুক্ত সবজি উৎপাদনের সাথে জড়িত। এবার তার বাগানে ব্রæকলি, ফুল কপি , বাধাকপি, সীম, লাউ, বীট শালগম সহ লাল শাক, মূলা, ডেরস সহ অনেক সবজি উৎপাদন করেছেন। তবে ব্রকলি চাষে কিশোরগঞ্জে জনপ্রিয় সবজিতে মানুষের মনে স্থান করে নিয়েছেন ।
এখানকার এক কৃষক হলেন মো. রমজান আলী (৪০) তিনি গতবছর পরীক্ষামূলকভাবে ব্রকলি উৎপাদন করে। ফুলকপির মতো দেখতে গাড় সবুজ রঙের এই সবজিতে রয়েছে বহু পুষ্টিগুণ। এবারের শীতেও মনোয়ার হোসাইন রনী ব্রকলি চাষ করেছেন। তাঁর দেখাদেখি আরও অনেকেই এবার ব্রকলি চাষ করেছেন বলে জানান সে কৃষক ।
কৃষি উদ্যোক্ত মনোয়ার হোসাইন রনী জানান, কৃষকের মূল কাজ হলো বীজ নির্বাচন করা। বাংলাদেশে ১০ গ্রাম ব্রকলির বীজের দাম ৫০০ টাকা। কিন্তু এ বীজকে সরকার আরো সহজ লভ্য করতে সহায়তা করতে হবে। তিনি জানান, ব্রকলি চাষে পরিমিত জৈব সার ব্যবহার করলেই চলে। আমি জমিতে সেক্স ফরমেন ফাঁদ ব্যবহার করেছি।
তিনি আরও জানান, আমরা নতুন নতুন জাতের সবজি চাষ করছি, কিন্তু বিষ মুক্ত সবজিটি প্রচারণার অভাবে সেগুলো ভোক্তাদের কাছে পৌঁছাতে পারছি না। সরকার যদি এই দিকে একটু নজর দিতো, তাহলে কৃষক তার ন্যায্য দাম পেতো, মানুষেরও পুষ্টির ঘাটতি মিটতে পারত। আমি প্রায় ২একর জায়গায় মিশ্র সবজি বাগান করছি এবং আল্লাহর রহমতে কিশোরগঞ্জ বাসীকে অর্গানিক সবজি সরবরাহ করতে পেরেছি।
কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু জানান, তাঁর নিজস্ব খামারে বিষমুক্ত অর্গানিক সবজি চাষ করেছে। বিশেষ করে ব্রকলি চাষ করে কিশোরগঞ্জে সারাফেলে দিয়েছে। এছাড়াও সে লাউ, সীম, ফুল কপি, বাধা কপি, ওলকপি, লাল শাক, মুলা শাক, বেগুন বিষমুক্তভাবে উৎপাদন করেছে। তিনি আরও বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি বান্ধব সরকার তাঁর ভিষন বাস্তবায়নে কাজ করছে মনোয়ার হোসাইন রনী। আমরা তাঁর এই বিষমুক্ত সবজি উৎপাদনকে স্বাগত জানাই। সরকারের উচিৎ এমন তরুণ কৃষি উদ্যোক্তাদের সহযোগিতা করা।
বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউট, কিশোরগঞ্জ জেলার সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মহিউদ্দিন জানান , কিশোরগঞ্জ জেলায় যুব স¤প্রদায়ের মধ্যে মনোয়ার হোসাইন রনী যুবকদেরকে যেভাবে উদ্বুদ্ধ করছে (নিরাপদ সবজি উৎপাদনে) উনি একজন মডেল এরকম একজন যুবক অন্য চাকুরীর চিন্তা না করে কৃষির মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে এ উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। দেশের যুব সমাজ তাঁর মতো এ সমস্ত কাজে এগিয়ে আসে তাহলে দেশের খাদ্য পুষ্টি নিরাপত্তা হবে এবং কর্মসংস্থানেরও বিরাট একটা সুযোগ সৃষ্টি হবে এবং দেশেরও উন্নতি হবে।
তিনি জানান, ‘ব্রকলির বেশ কিছু পুষ্টিগুণ রয়েছে। কাঁচা কিংবা রান্না-যেভাবেই খাওয়া হোক না কেন, মানবদেহের বেশকিছু রোগ প্রতিরোধ ও নিরাময়ে এই সবজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন: কোলেস্টেরল কমাতে, ক্যানসার প্রতিরোধে, অ্যালার্জি ও ইনফ্লামেসন কমায়। এছাড়াও এ সবজিতে ভিটামিন-সি, লুটিন ও বিটাক্যারোটিনসহ অনেক শক্তিশালী এন্টি অক্সিডেন্ট রয়েছে।
তিনি আরও বলেন, ‘ব্রকলিতে থাকা ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামনি বি কমপ্লেক্স ও ভিটামিন সি সবগুলো উপাদানই চোখ ভালো রাখে। যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তারা বেশি করে এই সবজি খেতে পারেন। এছাড়া বয়সজনিত পরিবর্তন, ত্বক সুস্থ ও সুন্দর রাখতে সর্বোপরি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার ক্ষেত্রে ব্রকলি দারুণ ভূমিকা রয়েছে।

 

 

Share Button
Print Friendly, PDF & Email
নোটিশ :   কাঠালিয়া বার্তার প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি - সম্পাদক
সম্পাদক ও প্রকাশক: মোঃ শহীদুল আলম, নির্বাহী সম্পাদক: মোহাম্মদ আবদুল হালিম
বার্তা সম্পাদক: মোঃ সাকিবুজ্জামান সবুর
সম্পাদকীয় কার্যলয়: কাঠালিয়া বার্তা, কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
ইমেল: kathaliabarta@gmail.com, মুঠোফোন: ০১৭১২৫২৯২৬৬, ০১৭৭৪৯৩৭৭৫৫