মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৩৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
ঝালকাঠি মন্ডপে মন্ডপে মহা নবমী পূজা অনুষ্ঠিত ঝালকাঠিতে বিদেশ পাঠানোর কথা বলে ৫২ লাখ টাকা নিয়ে উধাও আদম ব্যবসায়ী রাজাপুরে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে বলাৎকারের অভিযোগে মামলা কাঠালিয়ায় নৌবাহিনীর সদস্যের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ বর্ণাঢ্য আয়োজনে নলছিটিতে ৫ দিন ব্যাপী দূর্গাউৎসব সমাপ্ত কাঠালিয়ায় কচুয়ার বিষখালী নদীর পাড় থেকে এক যুবকের মরদেহ উদ্ধার রাজাপুরের সাতুরিয়া ইউনিয়নে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন কালে চমক দেখালেন প্রবীন আ.লীগ নেতা ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলোই দুর্নীতির বীজ বপন করে গেছে দূর্গাপূজায় ইউপি চেয়ারম্যান রিপনের ব্যতিক্রম উদ্যোগ ঝালকাঠিতে ৭ জেলে আটক, এক বছর করে কারাদন্ড ৫০ হাজার মিটার, ৯টি নৌকা ও ৩০ কেজি ইলিশ জব্দ
পাসওয়ার্ড হ্যাক ঠেকাতে গুগল ক্রোমের নতুন ফিচার

পাসওয়ার্ড হ্যাক ঠেকাতে গুগল ক্রোমের নতুন ফিচার

প্রযুক্তি ডেস্ক:

পাসওয়ার্ড বদলেও হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকা ব্যবহারকারীদের কথা মাথায় রেখে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল ক্রোম। গুগলের নতুন এই ফিচারের সাহায্যে যেকোনো স্মার্টফোন ব্যবহারকারী ক্রোম থেকে পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি-না সহজেই জানতে পারবেন। ফিচারটির নাম রাখা হয়েছে সেফটি চেক (Safety Check)।

সেফটি চেকের মাধ্যমে গুগল ক্রোম ব্যবহারকারী যে পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করে রাখেন, সেগুলো হ্যাক হলে সঙ্গে সঙ্গেই জানিয়ে দেয়া হবে।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে ক্রোমের সিনিয়র প্রডাক্ট ম্যানেজার আবদেল করিম মার্দিনি লিখেছেন, ‘পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি-না জানার জন্য ক্রোম ইউজারনেম ও পাসওয়ার্ডগুলোর একটি কপি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে গুগলকে পাঠায়। গুগল এই এনক্রিপটেড কপি থেকে আপনার ইউজারনেম বা পাসওয়ার্ড দেখতে না পারলেও, তা হ্যাক হয়েছে কি-না সহজেই বলে দিতে পারবে।’

অ্যান্ড্রয়েড ও আইওএস-এর জন্য ক্রোম-৮৬ আপডেটে এই ফিচার রয়েছে। এর সঙ্গে অ্যান্ড্রয়েডের জন্য সেফ ব্রাউজিংয়ের সুবিধাও আনছে ক্রোম। এই সেফ ব্রাউজিং আসলে কোনো ব্যহারকারীকে ফিশিং বা ম্যালওয়্যার অ্যাটাক এবং অন্যান্য ক্ষতিকারক ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করার হাত থেকে রক্ষা করবে। গুগল তার এই সেফ ব্রাউজিং সার্ভিসের সাহায্যে গ্রাহকের কাছে সব রিয়্যাল-টাইম ডাটা পৌঁছে দেবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ডেস্কটপের জন্য এই সেফ ব্রাউজিং ফিচার নিয়ে আসা হয়েছিল। আর এতে খুব অল্প সময়ের মধ্যেই মানুষের বিভিন্ন ক্ষতিকারক ওয়েবসাইটে ক্লিক করার হার নেমে গিয়েছে ২০ শতাংশে। এবার এর লেটেস্ট ভার্সনে অ্যান্ড্রয়েড ও ডেস্কটপে একসঙ্গে কাজ করবে। আর এতে নিরাপত্তাহীন ও ক্ষতিকারক পেজে কোনো গ্রাহক ক্লিক করার আগেই ওয়ার্নিং দিতে পারবে গুগল।

গত আগস্টে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য টাচ-টু-ফিল পাসওয়ার্ড ব্যবস্থা নিয়ে হাজির হয়েছিল গুগল। এবার আইওএস ব্যবহারকারীদের জন্যেও এই পরিষেবা চালু করলো।

গুগল আরও জানিয়েছে, এখন থেকে আইওএস ব্যবহারকারীরা ফেস আইডি, টাচ আইডি বা ফোন পাসওয়ার্ড দিয়ে অতিরিক্ত অথেন্টিকেশন করতে পারবেন। এছাড়া ক্রোম পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে আইওএস অ্যাপ ও ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড অটো-ফিল (auto-fill) করা যাবে। অটো-ফিল ফিচারটি অন করে রাখলেই তা সম্ভব হবে।

 

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved ©Kathalia Barta (2016-2020)
Design By Rana