মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৪:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
ঝালকাঠি মন্ডপে মন্ডপে মহা নবমী পূজা অনুষ্ঠিত ঝালকাঠিতে বিদেশ পাঠানোর কথা বলে ৫২ লাখ টাকা নিয়ে উধাও আদম ব্যবসায়ী রাজাপুরে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে বলাৎকারের অভিযোগে মামলা কাঠালিয়ায় নৌবাহিনীর সদস্যের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ বর্ণাঢ্য আয়োজনে নলছিটিতে ৫ দিন ব্যাপী দূর্গাউৎসব সমাপ্ত কাঠালিয়ায় কচুয়ার বিষখালী নদীর পাড় থেকে এক যুবকের মরদেহ উদ্ধার রাজাপুরের সাতুরিয়া ইউনিয়নে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন কালে চমক দেখালেন প্রবীন আ.লীগ নেতা ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলোই দুর্নীতির বীজ বপন করে গেছে দূর্গাপূজায় ইউপি চেয়ারম্যান রিপনের ব্যতিক্রম উদ্যোগ ঝালকাঠিতে ৭ জেলে আটক, এক বছর করে কারাদন্ড ৫০ হাজার মিটার, ৯টি নৌকা ও ৩০ কেজি ইলিশ জব্দ
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে গ্লোবাল রাউন্ডে ওরিওন-সিক্স

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে গ্লোবাল রাউন্ডে ওরিওন-সিক্স

স্পেস অ্যাপসটি  ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এর ইনকিউবেটর উদ্ভাবনী প্রোগ্রাম। ২০১২ সাল থেকে, বিভিন্ন টিম পৃথিবী এবং মহাকাশে বাস্তব-বিশ্বের সমস্যাগুলি সমাধান করার জন্য নাসার উন্মুক্ত ডেটা নিয়ে কাজ করছে।

প্রতি বছরের কোন এক নির্দিষ্ট সময়ে, নাসার গ্লোবাল অর্গানাইজিং টিমের সহায়তায়, বিশ্বজুড়ে শত শত রিজিওনাল শীর্ষস্থানীয়রা ৪৮  ঘন্টার স্প্রিন্ট ইভেন্টের আয়োজন করে যার অংশগ্রহণকারীরা নাসার প্রস্তাবিত চ্যালেঞ্জগুলোর সমাধান করে, গেমস, স্মার্টফোন এবং কম্পিউটার অ্যাপস , ভিডিও, শিক্ষাদানের সরঞ্জাম এবং আরও অনেক কিছু তৈরী করে।

এই বছর ২-৪ অক্টোবর বিশ্বের ২৭০ টিরও বেশি জায়গায় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২০ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে বেসিস (BASIS) আয়োজিত ৯ টি স্থানে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, রংপুর, রাজশাহী, কুমিল্লা, খুলনা, ময়মনসিংহ) নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ অনুষ্ঠিত হয়েছে।

বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা এই বছর এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে এবং তাদের মধ্যে ৯ টি দল চ্যাম্পিয়ন এবং ৮ টি দল রানার আপ হয়েছে। ১৭ টি  দলকে গ্লোবাল জাজমেন্ট এবং বিশ্বব্যাপী বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত করা হয়েছিল। বিশ্বজুড়ে প্রায় ৫৪০ টি দল বিশ্ব প্রতিযোগিতায় অংশ নেবে।

রবিবার ( ৪ অক্টোবর ২০২০)  বিজয়ীদের নাম এবং তাদের প্রকল্প গুলি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।  সোয়াইব আবদুল্লাহ (টিম লিডার), মোঃ সারোয়ার জাহান সাবিত, সামিন ইয়াসার, ইব্রাহিম সাদিক তামিম, আব্দুল্লাহ মোহাম্মদ মাহি, আবরার শহীদ তাদের টিম (টিম ওরিওন-সিক্স) চট্টগ্রাম বিভাগ থেকে বিজয়ী হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী এমপি জুনায়েদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম।

টিম ওরিওন-সিক্স এর টিম লিডার সোয়াইব আবদুল্লাহ বলেন, ‘বিশ্বব্যাপী একটি উদ্বেগ রয়েছে যে,   আমাদের বর্তমানে পরিবেশগত সমস্যাগুলি ভবিষ্যতের প্রজন্মকে প্রভাবিত করবে। আমাদের চ্যালেঞ্জটি ছিল সমস্ত বয়সের মানুষের কাছে পরিবেশগত দায়বদ্ধতার গুরুত্বের যোগাযোগের জন্য একটি উপায় তৈরি করা। আমাদের চ্যালেঞ্জ ছিল জলবায়ু পরিবর্তন থেকে আমাদের পৃথিবীকে বাঁচানোর, আমাদের ভবিষ্যত বাঁচানোর জন্য একটি টেকসই সমাধান তৈরি করা। আমাদের টিম ওরিওন-সিক্স এর পরে গ্রিনএক্স(GreenX)  নামে একটি অ্যাপ্লিকেশন ও রোবট তৈরি করেছে ।

 

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved ©Kathalia Barta (2016-2020)
Design By Rana