মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৪৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
ঝালকাঠি মন্ডপে মন্ডপে মহা নবমী পূজা অনুষ্ঠিত ঝালকাঠিতে বিদেশ পাঠানোর কথা বলে ৫২ লাখ টাকা নিয়ে উধাও আদম ব্যবসায়ী রাজাপুরে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে বলাৎকারের অভিযোগে মামলা কাঠালিয়ায় নৌবাহিনীর সদস্যের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ বর্ণাঢ্য আয়োজনে নলছিটিতে ৫ দিন ব্যাপী দূর্গাউৎসব সমাপ্ত কাঠালিয়ায় কচুয়ার বিষখালী নদীর পাড় থেকে এক যুবকের মরদেহ উদ্ধার রাজাপুরের সাতুরিয়া ইউনিয়নে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন কালে চমক দেখালেন প্রবীন আ.লীগ নেতা ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলোই দুর্নীতির বীজ বপন করে গেছে দূর্গাপূজায় ইউপি চেয়ারম্যান রিপনের ব্যতিক্রম উদ্যোগ ঝালকাঠিতে ৭ জেলে আটক, এক বছর করে কারাদন্ড ৫০ হাজার মিটার, ৯টি নৌকা ও ৩০ কেজি ইলিশ জব্দ
কাঁচা পেঁপের যত উপকারিতা

কাঁচা পেঁপের যত উপকারিতা

পাকা পেঁপে খেতে যেমন সুস্বাধু তেমনি কাঁচা পেঁপেতে রয়েছে অনেক উপকারিতা। কাঁচা পেঁপেতে রয়েছে পেটের বিভিন্ন রোগের সমাধান। রয়েছে প্রচুর ভিটামিন। শুধু পেটের সমস্যায় নয়, আরও অনেক নানাবিধ স্বাস্থ্য সমস্যায় কাঁচা পেঁপের অনেক উপকারিতা।

বিভিন্ন ফলের তুলনায় কাঁচা পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ অনেক কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা অনায়াসে খেতে পারেন এ ফলটি। নিচে পেঁপের বিভিন্ন পুষ্টিগুণের কথা তুলে ধরা হলঃ-

অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে: পেঁপের বীজে আছে এন্টি- অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি বদহজম, পেটের আলসার, গ্যাস্ট্রি কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা থেকেও রক্ষা করে।

ত্বকের সমস্যা দূর করে: পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোন ধরনের সংক্রামক থেকে রক্ষা করে। এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা যায়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়: পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও এ। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

ব্যথা সারিয়ে দেয়: পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি মহিলাদের যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয়: এটি ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি রক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ করে। এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়াম নিরাময়ে সহায্য করে। ফলে হৃদরোগের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। একারণেই হৃদরোগীদের সবসময় পেঁপে খেতে বলা হয়।

 

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved ©Kathalia Barta (2016-2020)
Design By Rana