বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
স্ট্রীট লাইটের সুফল পাচ্ছে কাঠালিয়াবাসী

স্ট্রীট লাইটের সুফল পাচ্ছে কাঠালিয়াবাসী

বার্তা ডেস্ক:

“শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ” এ স্লোগনকে বাস্তবায়নের পর এবার রাতের আঁধার ঘুঁচতে বিদ্যুৎহীন আলোর খুঁটি স্থাপনের বিষয়টি বেশ সাড়া ফেলেছে জনমনে। সৌর বিদ্যুৎ সংযুক্ত উচ্চ ক্ষমতার লাইট সম্বলিত খুঁটি। সেন্সর যুক্ত থাকায় অন্ধকার ঘনিয়ে এলে চালু হওয়ার পাশাপাশি ভোরের আলোর সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় এসব লাইট।

শুধু তাই নয়, এসব খুঁটির নিকট মানুষ কিংবা যানবাহন কাছাকাছি নির্দিষ্ট দূরত্বে যাওয়া মাত্রই সেন্সরের কারণে লাইটের আলো বৃদ্ধি ঘটে। ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত ঝালকাঠির কাঠালিয়া উপজেলা।  শহর থেকে গ্রাম রাস্তার মোড়ে কিংবা নির্দিষ্ট দূরত্বানুযায়ী সর্বত্রই স্থাপন করা হয়েছে অত্যাধুনিক শত শত এসব লাইট। এর সুফল পাচ্ছেন সকল শ্রেণি-পেশার মানুষ। এর ফলে চুরি, ডাকাতির মতো অনাকাঙ্খিত ঘটনা এখন অনেকটা কমেছে।

 

পশ্চিম আউরা গ্রামের বাসিন্দা মো. সজিব মুন্সী জানান, উপজেলার প্রত্যন্ত অঞ্চলে রাস্তা ঘাটে পর্যাপ্ত আলো না থাকায় চুরি, ডাকাতি, ছিনতাই ছিলো এক সময়ের নিত্যদিনের ঘটনা। এখন এ লাইট স্থাপন করায় অকটা কমে গেছে।

বটতলা বাজার এলাকার বাসিন্দা মো. মিজানুর রহমান বলেন, একটা সময় ছিলো কিছু কিছু এলাকার মানুষেরা সন্ধ্যের পর বাড়ি থেকে বের হতো না জরুরী প্রয়োজন ছাড়া। একান্তই বাড়ির বাইরে যেতে হলে সাথে নিতেন দু’এক জনকে। এখন আর তার প্রয়োজন হয় না । স্ট্রীট লাইট স্থাপনের ফলে মানুষ খুব উপকৃত হয়েছে। তবে এখনো অনেক গুরুত্বপূর্ণ স্থানে এসব লাইট স্থাপন করা প্রয়োজন।

ব্যাটারী চালিত রিক্সা চালক মো. মাসুম খাঁন জানায়,  এসব লাইট স্থাপনের পর থেকে গভীর রাত পর্যন্ত মানুষ নির্ভয়ে যাতায়াত করতে পাড়ছেন। ব্যবসায়ী মো. আরিফ বলেন, এসব লাইট স্থাপনের পর কাঠালিয়া বাসীর জীবন মানের ব্যপক উন্নয়ন ঘটেছে।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবদুর রহমান বলেন, রাস্তা-ঘাট, হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা ও মন্দিরসহ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অত্যাধুনিক এসব স্ট্রীট লাইট স্থাপন করা হয়েছে। ২০১৭-২০১৮ অর্থ বছর থেকে এসব স্ট্রিট লাইট স্থাপন কার্যক্রম শুরু করা হয়। এখন পর্যন্ত এ উপজেলায় প্রায় ৮শতাধিক লাইট স্থাপন করা হয়েছে।

 

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2020
Design By Rana