রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
অস্ট্রেলিয়াজুড়ে লকডাউনবিরোধী বিক্ষোভ- গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়ে লকডাউনবিরোধী বিক্ষোভ- গ্রেপ্তার

অস্ট্রেলিয়ার দেশজুড়ে শত শত মানুষ রাস্তায় নেমে করোনাভাইরাস প্রতিরোধে জারি সরকারি লকডাউন নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। এ সময় সরকারি নির্দেশ অমান্যের দায়ে কয়েখ ডজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। বিবিসির রোববারের অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

অস্ট্রেলিয়ায় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হিসেবে পরিচিত মেলবোর্নে প্রায় তিনশ মানুষ শহরের চারদিকে গত এক মাস ধরে জারি কঠোর লকডাউন নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করেন। এ ছাড়া সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড এবং পার্থের মতো বড় বড় শহরগুলোতেও বিক্ষোভ করেছেন লকডাউন বিরোধী মানুষজন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী মেলবোর্নে বিক্ষোভকারীদের ‘স্বাধীনতা’ এবং ‘মানবাধিকার গুরুত্বপূর্ণ’ এমন বিভিন্ন স্লোগান দেন। নগর পুলিশ জানিয়েছে, লকডাউন নিষেধাজ্ঞা না মানায় শহরজুড়ে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা ছাড়াও আরও দেড় শতাধিক মানুষকে এ নিয়ে জরিমানা করা হয়েছে।

বাকি শহরগুলোতেও লকডাউন নিষেধাজ্ঞা অমান্য করে লকডাউন বিরোধী বিক্ষোভ থেকে অনেককে গ্রেপ্তার ও জরিমানা করা হয়। তবে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন শুক্রবার বলেন, দেশের আটটি রাজ্য ও অঞ্চলের মধ্যে সাতটি আগামী ডিসেম্বরে নিজেদের সীমান্ত ফের খুলে দেওয়ার বিষয়ে একমত হয়েছে।

এ ছাড়া তিনি আরও বলেছেন, নিউজিল্যান্ডের সঙ্গে ট্রাভেল বাবল শুরু হতে পারে। যাতে করে দেশের পর্যটন খাতে চাঙ্গা হলে ফের প্রাণ ফিরে পাবে অর্থনীতি। তবে ভ্যাকসিন না আসলে বছরের পর বছর জুড়ে এমন করেই জীবন যাপন করতে হতে পারে বলে দেশের মানুষকে সতর্ক করে দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, করোনাভাইরাস নিয়ন্ত্রণে সফল কিছু দেশের তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া। তবে গত দুই মাসে সেখানে আক্রান্ত তিনগুণ বেড়ে এখন ২৬ হাজারের বেশি। আক্রান্তদের মধ্যে যে ৭৪৮ জন মারা গেছে এর মধ্যে ১০৪ জনের মৃত্যু হয়েছে গত দুই মাসে। এ জন্য নতুন করে দেশটিতে জারি হয়েছে লকডাউন নিষেধাজ্ঞা।

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2020
Design By Rana