শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:২৮ অপরাহ্ন

সীমান্ত উত্তেজনা প্রশমনে একমত ভারত-চীন

সীমান্ত উত্তেজনা প্রশমনে একমত ভারত-চীন

চীনের সঙ্গে সীমান্তে নতুন করে যে উত্তেজনা শুরু হয়েছে তা প্রশমনে রাজি হয়েছে ভারত ও চীন। দুই এশীয় পারমাণবিক অস্ত্রের অধিকারী প্রতিবেশীর মধ্যে জুন থেকেই সীমান্তে উত্তেজনা চলছে। এ নিয়ে বৈঠকও হয়েছে অনেকবার। সবশেষ দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠকের পর নয়াদিল্লি এমন কথা জানালো।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রাশিয়ার মস্কোয় শুক্রবার দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক শেষে শনিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘সীমান্ত পরিস্থিতি আরও জটিল হয়ে উঠতে পারে বা সীমান্ত এলাকায় উত্তেজনা ছড়াতে পারে এমন কোনো কিছু না করতে উভয় পক্ষ একমত হয়েছে।’

গত জুনের প্রাণঘাতী ওই সংঘর্ষের পর দুই দেশে তাদের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করে। ওইদিন হাতাহাতি সংঘর্ষে ভারতীয় ২০ জওয়ান নিহত হয়। তবে চীনের পক্ষ থেকে তখবন আনুষ্ঠানিকভাবে কেনো হতাহতের তথ্য জানানো না হলেও ভারত সরকারের পক্ষ থেকে চীনা সেনা হতহাতের দাবি করা হয়।

প্রায় চার দশকের মধ্যে প্রথমবার লাদাখ সীমান্তের রক্তক্ষয়ী ওই সহিংসতার পর বিভিন্ন পর্যায়ে আলোচনা আর নাটকীয়তার পর চলতি সপ্তাহে আবারও বিরোধ বাধে দুই দেশের মধ্যে। উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে সীমান্তে অনুপ্রবেশের অভিযোগ তোলে। ফলে জুনের পর ফের উত্তপ্ত হয় সীমান্ত এলাকা।

গত মে মাসে সীমান্ত বিবাদ নিয়ে সামরিক উত্তেজনা শুরুর পর এই প্রথম দুই দেশের সরকারের সর্বোচ্চ পর্যায়ে উত্তেজনা নিরসন নিয়ে বৈঠক হলো। মস্কোতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের ফাঁকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংগে বৈঠক করেন।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এক টুইট বার্তায় জানান, ২ ঘণ্টা ২০ মিনিট ধরে তাদের ওই বৈঠক চলে। এদিকে অতিরিক্ত সেনা মোতায়েনের পর লাদাখ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে গত বৃহস্পতিবার সেখানে যান ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ। এক মাসের ব্যবধানে এটি ছিল তার দ্বিতীয়বার লাদাখ সফর।

Share Button
Print Friendly, PDF & Email





পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2020
Design By Rana