শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

প্রথমবার পুরো চোখ প্রতিস্থাপন করে সফল চিকিৎসক

প্রথমবার পুরো চোখ প্রতিস্থাপন করে সফল চিকিৎসক

প্রথমবার পুরো চোখ প্রতিস্থাপন করে সফল চিকিৎসক

অনলাইন ডেস্ক:

প্রথমবারের মতো পুরো চোখ প্রতিস্থাপনে সফল হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একদল চিকিৎসক। চিকিৎসাজগতে এটিকে অনন্য একটি অর্জন হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে প্রতিস্থাপনের পর ওই রোগী চোখে দেখতে পাবেন কি না, সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

অ্যারন জেমস নামের ৪৬ বছর বয়সী এক পুরুষ রোগীর বাঁ চোখ প্রতিস্থাপন করেছেন চিকিৎসকেরা। চিকিৎসকেরা জানান, এক ব্যক্তি জেমসকে চোখ দান করেছেন। অস্ত্রোপচারে জেমসের অপটিক নার্ভ, রক্ত সঞ্চালনপ্রক্রিয়াসহ বাঁ চোখ ও মুখের কিছু অংশ প্রতিস্থাপন করা হয়।

২০২১ সালের জুনে যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হয়েছিলেন জেমস। প্রাণে বাঁচলেও বাঁ চোখে দৃষ্টিশক্তি হারান তিনি। সেই সঙ্গে বাঁ হাতের কনুই, নাক, ঠোঁট, সামনের দাঁত, গাল ও চিবুকে গুরুতর আঘাতপ্রাপ্ত হন।

পরে নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথে ভর্তি করা হয় জেমসকে। এটি মুখমণ্ডল প্রতিস্থাপনের জন্য সুপরিচিত একটি হাসপাতাল। গত ২৭ মে সেখানে জেমসের চোখ প্রতিস্থাপনের অস্ত্রোপচার হয়।

প্রতিস্থাপন প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়েছেন চিকিৎসক এদুয়ার্দো রদ্রিগেজ। তিনি বলেন, এটা চিকিৎসাবিজ্ঞানে দারুণ একটি ঘটনা। প্রাণীর দেহে কিছু ক্ষেত্রে সফল হলেও এর আগে কোনো জীবিত মানুষের পুরো চোখ প্রতিস্থাপনের ঘটনা ঘটেনি।

চোখ প্রতিস্থাপনের প্রক্রিয়াটি দীর্ঘ ও সময়সাপেক্ষ। চিকিৎসকেরা বলেছেন, জেমস এখনো চোখে দেখতে পারছেন না। তবে ধীরে ধীরে তিনি বাঁ চোখে দৃষ্টিশক্তি ফিরে পাবেন, এমনটাই তাঁদের প্রত্যাশা।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana